শিরোনাম
প্রকাশ : ৮ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৪৮
প্রিন্ট করুন printer

বাইডেন প্রশাসনকে অসংলগ্ন বক্তব্য সংশোধন করতে বলল ইরান

অনলাইন ডেস্ক

বাইডেন প্রশাসনকে অসংলগ্ন বক্তব্য সংশোধন করতে বলল ইরান
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ (বামে) ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশের বিরোধিতার কারণেই ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় অন্য কোনও বিষয় অন্তর্ভুক্ত করা হয়নি এবং এ ব্যাপারে আর কোনও আলোচনায় বসবে না তেহরান। 

তিনি আইআরআইবি’র দুই নম্বর টিভি চ্যানেলের এক বিশেষ টক শো’তে অংশ নিয়ে এ প্রত্যয় ব্যক্ত করেন।

জারিফ বলেন, আমেরিকার সাবেক ট্রাম্প প্রশাসন কোনও কারণ ছাড়াই পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে এবং ইউরোপীয় দেশগুলোকে এই সমঝোতা লঙ্ঘন করতে বাধ্য করেছে।

বর্তমান বাইডেন প্রশাসন এখন পর্যন্ত এই সমঝোতার ব্যাপারে কোনও স্থির সিদ্ধান্ত নিতে পারেনি জানিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাইডেন প্রশাসন বিগত দিনগুলোতে পরমাণু সমঝোতার ব্যাপারে অসংলগ্ন ও খাপছাড়া কথাবার্তা বলেছে; তবে এসব বক্তব্য সংশোধন করে একটি স্থির সিদ্ধান্তে আসার জন্য এখনও ওয়াশিংটনের হাতে সময় রয়েছে। জারিফ বলেন, আমেরিকাকে আজ হোক কিংবা কাল এই সমঝোতায় ফিরে আসতেই হবে।

ইরানের শীর্ষ কূটনীতিক বলেন, যে আমেরিকা ও ইউরোপ পরমাণু সমঝোতা লঙ্ঘন করেছে তাদেরকেই নিজেদের ভুল সংশোধন করে এটি বাস্তবায়ন করতে হবে। তারা তাদের ভুল সংশোধনের ক্ষেত্রে ইরানের জন্য পূর্বশর্ত আরোপ করতে পারে না বরং ইরান এটি শুরু থেকে সঠিকভাবে বাস্তবায়ন করেছে বলে যদি কোনও পূর্বশর্ত আরোপের সুযোগ থাকে সেটি ইরান আরোপ করবে।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনি প্রচারণার সময় ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার প্রতিশ্রুতি দিলেও তার পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন সম্প্রতি ইরানের জন্য কিছু পূর্বশর্ত আরোপ করেছেন। তিনি পরমাণু কর্মসূচি ছাড়াও ইরানের আরো কিছু বিষয়কে পরমাণু সমঝোতায় অন্তর্ভুক্ত করার আগ্রহ প্রকাশ করেছেন। মার্কিন প্রশাসনের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার দেশের এ অবস্থানের কথা ঘোষণা করেছেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর