শিরোনাম
প্রকাশ : ১০ মার্চ, ২০২১ ১৭:৪৮
প্রিন্ট করুন printer

সামরিক শক্তি বাড়াতে ভারতীয় নৌবাহিনীতে যুক্ত হলো অত্যাধুনিক সাবমেরিন

অনলাইন ডেস্ক

সামরিক শক্তি বাড়াতে ভারতীয় নৌবাহিনীতে যুক্ত হলো অত্যাধুনিক সাবমেরিন

ভারতের সামরিক শক্তি আরও বাড়াতে নৌ-বাহিনীতে যুক্ত হলো অত্যাধুনিক সাবমেরিন আইএনএস করঞ্জ। এটি ভারতের তৃতীয় ‘স্করপেন ক্লাস ডিজেল-ইলেকট্রিক’ সাবমেরিন। বুধবার মুম্বাইয়ে নৌ-বাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিংয়ের উপস্থিতিতে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় এই সাবমেরিনের। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত অ্যাডমিরাল ভিএস শেখাওয়াত।

অনুষ্ঠানে করমবীর সিং মনে করিয়ে দেন ভারত বরাবরই এই ক্ষেত্রে আত্মনির্ভর। তার কথায়, ”সাত দশক ধরে ভারতীয় নৌবাহিনী স্বদেশিয়ানা ও আত্মনির্ভরতার সমর্থক। বর্তমানে ৪২টি নির্মীয়মাণ জাহাজ ও সাবমেরিনের মধ্যে ৪০টিই ভারতে তৈরি হচ্ছে।” ইতিমধ্যেই ‘আইএনএস কালভরি’, ‘আইএনএস খান্ডেরি’ নামের দু’টি স্করপেন সাবমেরিন নৌসেনায় অন্তর্ভুক্ত হয়েছে। এবার এই গোত্রের তৃতীয় সাবমেরিনটিও পেয়ে গেল ভারত। 

চীনের সঙ্গে পাল্লা দিয়ে ভারত এখন সাগরে অপ্রতিরোধ্য হতে ‘পাখির চোখ’ করেছে নৌবাহিনীর সামগ্রিক উন্নয়নকে। তাই আন্তর্জাতিক যে কোনও সাবমেরিনের সঙ্গে পাল্লা দিতে ঢেলে সাজছে ভারতের নৌ-বাহিনীও। বছর তিনেক আগে, ২০১৭ সালের ডিসেম্বরে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মিত প্রথম স্করপেন ক্লাস সাবমেরিন আইএনএস কালভরি যাত্রা শুরু করে। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর