শিরোনাম
প্রকাশ : ১৫ মার্চ, ২০২১ ২০:২৭
প্রিন্ট করুন printer

আফগানিস্তানে প্রকাশিত সংখ্যার চেয়ে বেশি মার্কিন সেনা!

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে প্রকাশিত সংখ্যার চেয়ে বেশি মার্কিন সেনা!
ফাইল ছবি
Google News

মার্কিন  কর্মকর্তারা বলছেন, আফগানিস্তানে যত সেনা আছে বলে জানানো হয়েছে প্রকৃতপক্ষে দেশটিতে তার চেয়ে আরো বেশি মার্কিন সেনা রয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন যখন দাবি করছে যে, তালেবানের সঙ্গে চুক্তির আওতায় তারা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পথ অনুসরণ অব্যাহত রাখবে তখন এই তথ্য বের হলো।

আমেরিকা, ইউরোপ ও আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, আফগানিস্তানে মোতায়েন থাকা মার্কিন সেনা সংখ্যা প্রকৃতপক্ষে সাড়ে তিন হাজার কিন্তু পেন্টাগন দাবি করছে, আফগানিস্তানে আড়াই হাজার সেনা মোতায়েন করা আছে। 

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, পেন্টাগন যে সেনাসংখ্যার কথা বলছে তা আসলে সঠিক সংখ্যা নয়। এতে আরো বলা হয়েছে, মার্কিন সেনা সংখ্যা সাড়ে তিন হাজার; এর সঙ্গে রয়েছে ন্যাটো জোটের আরো প্রায় সাত হাজার সেনা। ন্যাটো জোটের এসব সেনা মার্কিন রসদের ওপর নির্ভরশীল এবং তাদের নিরাপত্তার বিষয়টি দেখভাল করে মার্কিন সেনারা।

গত বছরের ফেব্রুয়ারি মাসে কাতারের রাজধানী দোহায় মার্কিন সরকার ও তালেবানের মধ্যে যে কথিত শান্তি চুক্তি হয় তার আওতায় চলতি বছরের মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়ার কথা। কিন্তু প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করবেন কিনা তা দিয়ে দ্বিধা-দ্বন্দ্বে রয়েছেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর