শিরোনাম
প্রকাশ : ৩১ মার্চ, ২০২১ ০৮:৩৯
আপডেট : ৩১ মার্চ, ২০২১ ০৮:৪৯
প্রিন্ট করুন printer

ছয় মাসের পিতৃত্বকালীন ছুটির ঘোষণা দিল ভলভো

অনলাইন ডেস্ক

ছয় মাসের পিতৃত্বকালীন ছুটির ঘোষণা দিল ভলভো

প্রখ্যাত সুইডিশ গাড়ি নির্মাতা কোম্পানি ভলভো এবার নতুন ঘোষণা দিয়েছে। কোম্পানিটি সন্তান হলে নারী-পুরুষ নির্বিশেষে ৪০ হাজার কর্মীর সবাইকে ছয় মাসের ছুটি দেবে বলে ঘোষণা দিয়েছে। লিঙ্গ সমতা ও মেধাবীদের আকর্ষণ করার লক্ষ্যে মঙ্গলবার এমন ঘোষণা দিয়েছে। খবর দ্য স্ট্রেইট টাইমস'র।

আগামী ১ এপ্রিল থেকে ভলভোর কর্মীরা এই সুবিধা পেতে শুরু করবেন। তবে এর জন্য কোম্পানিটিতে কমপক্ষে এক বছর কাজ করতে হবে। এই ছুটির সময় ৮০ শতাংশ বেতন পাবেন তারা। আর শিশুর জন্মের পর তার বয়স তিন বছর হওয়া পর্যন্ত ইচ্ছেমতো যে কোনো সময় ছয় মাসের এই ছুটি নিতে পারবেন কোম্পানিটির কর্মীরা।

সুইডেনের জাতীয় পিতৃত্বকালীন ছুটি নীতির আওতায় কোম্পানিটি এমন পদক্ষেপ নিয়েছে। এই ছুটির ক্ষেত্রে সুইডেনের গৃহীত নীতিকে বিশ্বে সবচেয়ে উদার বলে বিবেচনা করা হয়। এই নীতির কারণে একজন শিশুর জন্য তারা বাবা-মা মিলে মোট ৪৮০ দিনের ছুটি পেতে পারেন। এ সময় তারা তাদের বেতনের ৮০ শতাংশ পাবেন।

ভলভোর মানবসম্পদ উন্নয়ন বিভাগের প্রধান হান্না ফেজার বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, আমরা বাবা-মা উভয়কেই এমন সুযোগ দিচ্ছি। আরও অনেক পুরুষকে পিতৃত্বকালীন ছুটি নেওয়ার ব্যাপারে অনুপ্রাণিত করতে চাই আমরা। আর গাড়ি নির্মাণ শিল্পে পিতৃত্বকালীন ছুটি দেওয়ার ঘটনা বিরল।’

এর আগে অন্যান্য সুইডিশ কোম্পানিও বিশ্বজুড়ে তাদের কর্মীদের বেতনসহ পিতৃত্বকালীন ছুটি দেওয়া শুরু করে। এরমধ্যে সুইডেনভিত্তিক মিউজিক স্ট্রিমিং কোম্পানি স্পটিফাই ২০১৫ সালে তাদের পুরুষ কর্মীদের শতভাগ বেতনসহ ছয় মাসের ছুটি দেওয়ার নীতির ঘোষণা দেয়। ২০১৭ সালে এমন ঘোষণা দেয় বহুজাতিক আরেক সুইডিশ কোম্পানি আইকিয়া।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর