শিরোনাম
প্রকাশ : ২৬ মে, ২০২১ ০৮:৪১
প্রিন্ট করুন printer

এবার ২৭ দেশের আকাশে নিষিদ্ধ বেলারুশের বিমান

অনলাইন ডেস্ক

এবার ২৭ দেশের আকাশে নিষিদ্ধ বেলারুশের বিমান
Google News

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বেশ কিছু সদস্য দেশ ইতোমধ্যেই বেলারুশের আকাশকে আন্তর্জাতিকভাবে বয়কটের ডাক দিয়েছিল। এবার নতুন সিদ্ধান্ত নিয়েছে ইইউ। বর্তমানে ২৭টি দেশের আকাশসীমায় কোনোভাবেই প্রবেশ করতে পারবে না বেলারুশের কোনো বিমান, ব্যবহার করা যাবে না এয়ারপোর্ট, এমনকি বিমানের জ্বালানির জোগানও দেওয়া হবে না বলে জানানো হয়েছে। খবর নিউ ইয়র্ক টাইমস'র।

ইইউ এক বিবৃতিতে জানিয়েছে ব্রাসেলসে একটি বৈঠকে ইইউর ২৭টি সদস্য দেশের নেতারা ইইউর এয়ারলাইন্সগুলো বেলারুশের আকাশ বর্জনের কথা বলেছেন এবং এর বাইরেও অন্যান্য অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের প্রতিশ্রুতি দিয়েছেন। 

গ্রিস থেকে লিথুয়ানিয়াগামী রায়ানএয়ারের একটি বিমানে ছিলেন বেলারুশের ভিন্নমতাবলম্বী সাংবাদিক এবং আন্দোলনকর্মী রোমান প্রোতাসেভিচ। বোমা হামলার হুমকি দিয়ে রবিবার (২৩ মে) বিমানটিকে তার গতিপথ পরিবর্তনে বাধ্য করা হয়। বেলারুশ কর্তৃপক্ষ সোমবার (২৪ মে) প্রোতাসেভিচের যে ভিডিও প্রকাশ করেছে তা দেখে মনে হচ্ছে সেটি মিনস্ক বিমানবন্দরে জব্দ করার পর তাকে চাপ দিয়ে রেকর্ড করা হয়েছে। ওই রেকর্ডিংয়ে সাংবাদিক প্রোতাসেভিচ বলেছেন, তিনি সুস্থ আছেন এবং বেলারুশ তার বিরুদ্ধে যে অভিযোগ দায়ের করেছে তিনি সেই অপরাধ স্বীকার করেছেন।

তবে দেশটির প্রধান বিরোধী নেতাসহ অন্যান্য আন্দোলনকারীরা এই ভিডিওর সমালোচনা করেছে এবং বলেছেন প্রোতাসেভিচকে চাপ দিয়ে এই স্বীকারোক্তি আদায় করা হয়েছে। ফিল্ম করা বিবৃতিতে সাংবাদিক স্বীকার করেছেন, গত বছর প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর বিরুদ্ধে বিক্ষোভে তিনি উসকানি দিয়েছিলেন এবং বলেছেন তার সঙ্গে যথাযথ আচরণ করা হচ্ছে। সাংবাদিকের প্রেমিকা সোফিয়া সাপেগা গতিপথ ঘুরিয়ে দেয়া ওই বিমানযাত্রায় রোমান প্রোতাসেভিচের সঙ্গেই ছিলেন। তাকেও বেলারুশে আটক রাখা হয়েছে।

ইউরোপের প্রধান বিমান সংস্থাগুলো ইতোমধ্যেই বেলারুশের আকাশসীমার ভেতর তাদের বিমান চালানো বন্ধ করতে শুরু করেছে। তারা তাদের ফ্লাইটের রুট ইতোমধ্যেই বদলে দিয়েছে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর