১৪ জুন, ২০২১ ১৬:৩১

পুতিনের বিরুদ্ধে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ বাইডেনের

অনলাইন ডেস্ক

পুতিনের বিরুদ্ধে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট আন্তর্জাতিক আইন মানেন না। এর কারণে দেশটির সঙ্গে তাদের সম্পর্ক অতীতের যেকোনো সময়ের চেয়ে খারাপ পর্যায়ে রয়েছে। 

এর আগে গত ১১ জুন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনবিসি-কে দেয়া সাক্ষাৎকারে বলেছিলেন, আমেরিকার সঙ্গে তার দেশের সম্পর্ক বর্তমানে সবচেয়ে খারাপ পর্যায়ে রয়েছে।

এ সম্পর্কে জো বাইডেন বলেন, ‘আমি মনে করি তিনি (পুতিন) ঠিক কথা বলেছেন, সম্পর্ক সর্বনিম্ন পর্যায়ে। তবে এসবই নির্ভর করছে আন্তর্জাতিক আইন কানুন মেনে চলার ব্যাপারে তিনি কীভাবে এগিয়ে আসেন তার ওপর। অনেক ব্যাপারেই তিনি এসবগুলো মানেন না।’

ব্রিটেনের কর্নওয়াল কাউন্টিতে গতকাল রবিবার শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-সেভেনের শীর্ষ সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এ সময় তিনি আবারও ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের জন্য রুশ প্রেসিডেন্ট পুতিনকে অভিযুক্ত করেন। তবে, মস্কো বরাবরই আমেরিকার এই অভিযোগ অস্বীকার করে এসেছে।

জো বাইডেন সরাসরি বলেন, “আমি বিষয়গুলো পরীক্ষা করে দেখেছি। গোয়েন্দা সংস্থার সমস্ত কর্মকাণ্ডে আমার প্রবেশাধিকার আছে। পুতিন ঠিকই এসব কাজ করেছেন। আমি আগেও বলেছি, এখনও বলছি পুতিন এসব কাজের সাথে জড়িত ছিলেন।”

প্রসঙ্গত, আগামী ১৬ জুন সুইজারল্যান্ডের জেনেভা শহরে পুতিন এবং বাইডেন শীর্ষ বৈঠকে বসতে যাচ্ছেন। তার আগে জো বাইডেন রুশ প্রেসিডেন্টের বিরুদ্ধে এসব অভিযোগ করলেন। সূত্র: পার্সটুডে

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর