শিরোনাম
প্রকাশ : ২৭ আগস্ট, ২০২১ ১১:১৮
প্রিন্ট করুন printer

চীনের সামুদ্রিক দাবিকে চ্যালেঞ্জ ছুড়তে কমলার আহ্বান

অনলাইন ডেস্ক

চীনের সামুদ্রিক দাবিকে চ্যালেঞ্জ ছুড়তে কমলার আহ্বান
মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস
Google News

সম্প্রতি দক্ষিণ চীন সাগরের ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম এবং তাইওয়ানের সঙ্গে ভৌগোলিক অঞ্চলগুলোর সার্বভৌমত্ব দাবি করে সামুদ্রিক কার্যক্রম বৃদ্ধি করছে চীন। এরই পরিপ্রেক্ষিতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস চীনের ওপর চাপ বাড়ানোর আহ্বান জানিয়ে বুধবার ভিয়েতনামের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন। 

এছাড়াও ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বেইজিংয়ের আগ্রাসন এবং অতিরিক্ত সামুদ্রিক দাবিকে চ্যালেঞ্জ জানাতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। গত দুই দিনে দ্বিতীয়বারের মতো তিনি এ আহ্বান জানালেন।

ভিয়েতনামের প্রেসিডেন্ট নগুয়েন জুয়ান ফুকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের আগে ভয়েস অব আমেরিকা হ্যারিসকে উদ্ধৃত করে বলেছে, আমাদের চাপ সৃষ্টি করার উপায় খুঁজে বের করতে হবে এবং সমুদ্রের আইন সম্পর্কিত জাতিসংঘের কনভেনশন মেনে চলার জন্য বেইজিংয়ের ওপর চাপ বাড়াতে হবে।  

দক্ষিণ চীন সাগরে চীনের ক্রমবর্ধমান সামরিক কার্যক্রমের সঙ্গে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে কমলার এমন বক্তব্য এলো। তিনি বলেন, বেইজিং দক্ষিণ চীন সাগরের অধিকাংশ অংশে জোর জবরদস্তি, ভয় প্রদর্শন এবং দাবি অব্যাহত রেখেছে।  

তিনি আরও বলেন, ২০১৬ সালের সালিশ ট্রাইব্যুনালের সিদ্ধান্তে এই বেআইনি দাবিগুলো প্রত্যাখ্যান করা হয়েছে। কিন্তু বেইজিংয়ের কর্মকাণ্ড নিয়ম নীতি ক্ষুন্ন করে এ অঞ্চলের জাতিগুলোর সার্বভৌমত্বকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে।  

এদিকে, কমলার মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে চীনের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম। মার্কিন ভাইস প্রেসিডেন্ট চীন ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে ফাটল ধরানোর চেষ্টা করছে বলে অভিযোগ তোলা হয়েছে।  

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর