২৮ সেপ্টেম্বর, ২০২১ ১৬:২৯

রাতারাতি ইসরায়েলকে অর্থ বরাদ্দ দেয়া লজ্জাজনক: মার্কিন এমপি

অনলাইন ডেস্ক

রাতারাতি ইসরায়েলকে অর্থ বরাদ্দ দেয়া লজ্জাজনক: মার্কিন এমপি

ম্যারি নিউম্যান

ইসরায়েলের আয়রন ডোম প্রতিরক্ষাব্যবস্থার জন্য অতিরিক্ত এক বিলিয়ন ডলার অনুমোদন করেছে মার্কিন কংগ্রেস।রাতারাতি ইসরায়েলকে এ বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ দেওয়ার ঘটনাকে লজ্জাজনক বলে উল্লেখ করেছেন দেশটির ইলিয়ন অঙ্গরাজ্য থেকে নির্বাচিত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের নারী সদস্য ম্যারি নিউম্যান।

রবিবার এক ভাষণে ম্যারি নিউম্যান বলেন, মার্কিন অর্থে কেনা অস্ত্রে তারা প্রতিনিয়ত নিরপরাধ ফিলিস্তিনিদের হত্যা করছে। ইসরায়েলের মানবতাবিরোধী অপরাধ খতিয়ে না দেখে এভাবে বিপুল পরিমাণ অর্থ অনুমোদন দেওয়ায় আরও বেপরোয়া হয়ে উঠবে ইহুদিবাদী দেশটি।

গত সপ্তাহে ইসরায়েলকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা আয়রন ডোমের ত্রুটি সারাতে জরুরিভিত্তিতে ওই অর্থ বরাদ্দের আনুমোদন দেয় মার্কিন কংগ্রেস।

৪২০ সদস্যের যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে ইসরায়েলকে যে ১ বিলিয়ন ডলার অনুদানের বিলটি উত্থাপন করা হয়েছিল, তাতে মাত্র ৯ জন সদস্য ভেটো দিয়েছেন। তাদের মধ্যে ছিলেন ম্যারি নিউম্যান ও প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাট দলের সদস্য ইলহান ওমর।

বিলটি এবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে যাবে। আশা করা হচ্ছে-সিনেটে সহজেই বিলটি পাস হবে।

ইসরায়েল বছরে যুক্তরাষ্ট্র থেকে ৩.৮ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা পেয়ে থাকে। তার মধ্যে ৫০০ মিলিয়ন ডলার দেওয়া হয় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার জন্য।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর