২২ অক্টোবর, ২০২১ ২৩:১৪

ছেড়ে দেওয়া বন্দিদের ফের আটক করছে মিয়ানমার

অনলাইন ডেস্ক

ছেড়ে দেওয়া বন্দিদের ফের আটক করছে মিয়ানমার

আন্তর্জাতিক চাপ থাকলেও পিছু হটছে না মিয়ানমারের সামরিক জান্তা সরকার। দেশটিতে যখন গৃহযুদ্ধ অবস্থা তখন জান্তাবিরোধী বিক্ষোভের কারণে আটক ৫ হাজার ৬৩৬ জন বন্দিকে মুক্তি দেবে বলে ঘোষণা দেয় মিয়ানমারের সামরিক জান্তা। সে অনুযায়ী শতাধিক বন্দীকে ছেড়ে দেওয়ার খবরও পাওয়া যায়। তবে মুক্তির কয়েকদিন না যেতেই দেখা যাচ্ছে উল্টোচিত্র।

মুক্তি দেওয়া ১১০ জনকে আবারও আটক করেছে মিয়ানমারের জান্তা সরকার। বৌদ্ধদের তিনদিনব্যাপী ধর্মীয় উৎসব থাদিংইউত উপলক্ষে এদের মুক্তি দেওয়া হয়েছিল। তবে তার কদিন পরেই ফের এ আটকের ঘটনা ঘটল। এ খবর জানিয়েছে মিয়ানমারের মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি)। 

এক বিবৃতিতে এএপিপি জানিয়েছে, কয়েকজন বাড়িতে ফিরতে না ফিরতেই তাদের আবার কারাগারে ফেরত নিয়ে যাওয়া হয়। অন্য কয়েকজনকে বলা হয়েছিল যে মুক্তিপ্রাপ্তদের তালিকায় তাদের নাম আছে। এ কথা বলে তাদের কারাগারের প্রবেশপথে নিয়ে যাওয়া হয়। তারপর সেখান থেকেই আবার তাদের জেলে নিয়ে যাওয়া হয় এবং কারণ হিসেবে নতুন কিছু অভিযোগ গঠনের কথা বলা হয়।

উল্লেখ্য, চলতি বছরের ১ ফেব্রুয়ারির সেনা অভ্যুত্থানের পর থেকেই অরাজক পরিস্থিতি চলছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে। তখন রাজনৈতিক নেত্রী অং সান সু চি-সহ তার সরকারের অন্য প্রতিনিধিদের গ্রেফতার করা হয়। এরপর গণতান্ত্রিক সরকারকে ক্ষমতা ফিরিয়ে দেয়ার দাবিতে হওয়া বিক্ষোভ দমনে শক্তি প্রয়োগ করে সেনাবাহিনী, যাতে বহুমানুষ নিহত হয়েছে।

সূত্র : রয়টার্স ও এএফপি।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর