২৪ অক্টোবর, ২০২১ ১০:৫৩

বিশ্বে সংহতির মাধ্যমেই এগিয়ে যেতে হবে: জাতিসংঘ

অনলাইন ডেস্ক

বিশ্বে সংহতির মাধ্যমেই এগিয়ে যেতে হবে: জাতিসংঘ

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস 'জাতিসংঘ দিবস' উপলক্ষে আজ রবিবার এক বার্তায় বিশ্বের কিছু অসঙ্গতির কথা স্মরণ করিয়ে দেন। 

জাতিসংঘ মহাসচিব বলেন, বিশ্বটাকে ক্ষতবিক্ষত করা সংঘাত নিরসনের পথ অনুসন্ধানের মাধ্যমে আমাদের অগ্রসর হতে হবে। আমাদের এই বিশ্ব যথাযথ বাসযোগ্য গ্রহ থেকে অনেক অনেক দূরে রয়েছে। কোভিড-১৯ বিশ্বের সংঘাত, ক্ষুধা, দারিদ্র্য এবং জলবায়ু জরুরি পরিস্থিতি স্মরণ করিয়ে দেয়। তবে এসব সংকট পরিষ্কার করে সংহতির মাধ্যমেই আমাদের এগিয়ে যেতে হবে।

মহাসচিব অ্যান্তোনিও আরও বলেন, ৭৬ বছর আগের বিপর্যয়কর এক সংঘাতের ছায়া থেকে বিশ্বের উত্তরণের প্রত্যাশার বাহন হিসেবে জাতিসংঘ প্রতিষ্ঠা পায়। বড় চ্যালেঞ্জগুলো মোকাবিলায় এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের একসঙ্গে কাজ করা প্রয়োজন। আর এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে বিশ্বের সব মানুষের টিকাপ্রাপ্তি যত দ্রুত সম্ভব নিশ্চিত করার মাধ্যমে।

তিনি বলেন, আমাদের এই গ্রহটাকে রক্ষা করতে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বড় ধরনের প্রতিশ্রুতি ও তা বাস্তবায়নের মাধ্যমে এগিয়ে যেতে হবে। অন্তর্ভূক্তিমূলক, আন্তঃসম্পর্কযুক্ত ও কার্যকর বৈশ্বিক সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে আমাদের অগ্রসর হতে হবে, যার বিস্তারিত আমার সাম্প্রতিক প্রতিবেদন ‘আওয়ার কমন অ্যাজেন্ডায়’ আমি তুলে ধরেছি। আমি সবাইকে একতাবদ্ধ হয়ে জাতিসংঘের প্রতিশ্রুতি, সম্ভাবনা ও এই বিশ্ব সংস্থার প্রতি প্রত্যাশা পূরণের আহ্বান জানাচ্ছি।

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর