২ ডিসেম্বর, ২০২১ ০৯:১৬

ইয়েমেনে সৌদি জোটের গোয়েন্দা ড্রোন ভূপাতিত

অনলাইন ডেস্ক

ইয়েমেনে সৌদি জোটের গোয়েন্দা ড্রোন ভূপাতিত

ইয়েমেনের হুতিরা সৌদি জোটের একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে। ইয়েমেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আমরান প্রদেশে ড্রোনটি ভূপাতিত হয়। ইয়েমেনের সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি টুইটারে দেয়া পোস্টে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বুধবার দিনের প্রথম ভাগে আমরান প্রদেশের আল-আমশিয়া এলাকার আকাশে শত্রুতামূলক তৎপরতা চালানোর সময় ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রের সাহায্যে চীনের তৈরি সিএইচ-ফোর কম্ব্যাট ড্রোনটি ভূপাতিত করা হয়।

সিএইচ-ফোর ড্রোন সাড়ে তিন হাজার থেকে পাঁচ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারে এবং ৩০ থেকে ৪০ ঘণ্টা আকাশে উড়তে পারে। ড্রোনটি ২৫০ থেকে ৩৪৫ কিলোগ্রাম ওজনের বোমা এবং ছয়টি ক্ষেপণাস্ত্র বহন করতে পারে।

এছাড়া পাঁচ হাজার মিটার উচ্চতা থেকে এই ড্রোন ক্ষেপণাস্ত্র ছুঁড়তে পারে। ফলে বেশিরভাগ বিমান বিধ্বংসী কামানের নাগালের বাইরে থাকে সিএইচ-ফোর ড্রোন।

এদিকে, ইয়েমেনের পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদি সরকারের উপদেষ্টা পরিষদের প্রধান আহমাদ আবিদ বিন দাগার এবং তার সহকারী আব্দুল আজিজ যাবারি এক যৌথ বিবৃতিতে প্রথমবারের মতো স্বীকার করেছেন ইয়েমেনের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের আগ্রাসন ছিল অযথা।

বিবৃতিতে তারা এ কথাও স্বীকার করেছেন ইয়েমেনের জনপ্রিয় আনসারুল্লাহ বাহিনী ও সেনাবাহিনীর মোকাবেলায় সৌদি জোট চরমভাবে পরাজিত হয়েছে। তাই সামরিক পন্থা অবলম্বনের আর কোনো মানে হয় না বরং এ কৌশল অচলাবস্থার সম্মুখীন হয়েছে। সূত্র : পার্সটুডে

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর