১৯ জানুয়ারি, ২০২২ ১৪:৩৯

যে কারণে বিশ্ব থেকে আরও কয়েক সপ্তাহ বিচ্ছিন্ন থাকবে টোঙ্গা

অনলাইন ডেস্ক

যে কারণে বিশ্ব থেকে আরও কয়েক সপ্তাহ বিচ্ছিন্ন থাকবে টোঙ্গা

সম্প্রতি টোঙ্গায় ভয়াবহ আগ্নেয়গিরির বিস্ফোরণ ঘটেছে। ভয়াবহ এই অগ্ন্যুৎপাতের পর সুনামি আঘাত হানে দেশটিতে। এতে বিপর্যস্ত হয়ে পড়ে টোঙ্গা। মহাসাগরের ভেতরের এই অগ্ন্যুৎপাতে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের বেশিরভাগ অংশ বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। 

এ ঘটনায় সরকারিভাবে দেশটিতে তিনজনের মৃত্যুর কথা জানানো হয়েছে। তবে এখনো নিখোঁজ রয়েছেন অনেকে।

অগ্ন্যুৎপাতের কারণে টোঙ্গার সমুদ্রের তলদেশে ক্ষতিগ্রস্ত সাবমেরিন ক্যাবল মেরামত করতে কয়েক সপ্তাহ সময় লাগবে। আর এটি করতে গেলে বিশ্ব থেকে কয়েক সপ্তাহের জন্য যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়বে টোঙ্গা।

ভয়াবহ অগ্ন্যুৎপাতে টোঙ্গার একমাত্র আন্তর্জাতিক সাবমেরিন ক্যাবল চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যেটির সংযোগ রয়েছে প্রতিবেশী দেশ ফিজির সঙ্গে। এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত অঞ্চলে ইন্টারনেট সংযোগ ও আন্তর্জাতিক ফোনও সার্ভিস চালু করা সম্ভব হয়নি।

এদিকে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখতে সরকারের সংশ্লিষ্টদের কেউ কেউ স্যাটেলাইট ফোন ব্যবহার করছেন।

নিউজিল্যান্ডের গণমাধ্যম সূত্রে জানা গেছে, আগ্নেয়গিরির ছাই আর মেঘাচ্ছন্ন পরিবেশের কারণে এখনও ভালোভাবে যোগাযোগ স্থাপন করতে না পারায় ব্যাহত হচ্ছে ত্রাণ তৎপরতাও।

ফিজির সাবমেরিন ক্যাবল টোঙ্গার ক্যাবল দ্বারা পরিচালিত হয়। এই ক্যাবল সংযোগের মালিকানা রয়েছে সরকারি এবং বেসরকারি খাতে বিনিয়োগকারীদের। সাউদার্ন ক্রস ক্যাবল নেটওয়ার্ক (এসসিসিএন) দ্বারা পরিচালিত আরেকটি ক্যাবলের মাধ্যমে সংযোগ স্থাপন করা হয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সঙ্গে। সূত্র: নিক্কেই এশিয়া, এনডিটিভি

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর