২৯ জানুয়ারি, ২০২২ ০৫:০৬

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৬, নিখোঁজ ৩০

অনলাইন ডেস্ক

তিউনিসিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৬, নিখোঁজ ৩০

ভূমধ্যসাগরের তিউনিসিয়ার উপকূলীয় এলাকায় অভিবাসন প্রত্যাশীদের বহনকারী এক নৌকাডুবির ঘটনায় ৬ আফ্রিকান নাগরিক নিহত হয়েছেন। এ ঘটনায় কমপক্ষে ৩০ জন অভিবাসন প্রত্যাশী ব্যক্তি নিখোঁজ রয়েছেন। খবর আরব নিউজের।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, নৌকাটিতে মোট ৭০ জন অভিবাসন প্রত্যাশী ছিলেন। এর মধ্যে ৩৪ জনকে উদ্ধার করা হয়েছে। নিখোঁজদের সন্ধানে উদ্ধার কাজ চলছে বলে জানিয়েছে সংস্থাটি। 

উদ্ধারকৃতদের বরাত দিয়ে ইউএনএইচসিআর জানায়, অভিবাসন প্রত্যাশীদের নিয়ে নৌকাটি লিবিয়ার সমুদ্র উপকূল থেকে গত বুধবার ইউরোপের উদ্দেশ্যে যাত্রা করে। যাত্রাপথে একপর্যায়ে পরদিন বৃহস্পতিবার তিউনিসিয়ার সমুদ্র উপকূলীয় এলাকায় নৌকাটি ডুবে গেলে ওই হতাহতের ঘটনা ঘটে। অভিবাসন প্রত্যাশীরা সবাই আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক বলে জানা গেছে।  

উল্লেখ্য, এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশে থেকে অভিবাসন প্রত্যাশীরা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছার চেষ্টা করে থাকেন। বেশিরভাগ সময় আফ্রিকার দেশ তিউনিসিয়া এবং লিবিয়ার উপকূল থেকে ঝুঁকিপূর্ণ নৌকায় এসব যাত্রায় প্রায়ই হতাহতের ঘটনা ঘটে। ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছার চেষ্টা কালে নৌকাডুবিতে গত বছর অন্তত ১ হাজার ৬০০ জন অভিবাসন প্রত্যাশীর মর্মান্তিক মৃত্যু হয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর