৭ জুন, ২০২২ ১৪:৪৫

সম্পর্ক শক্তিশালী করতে পাকিস্তানে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

সম্পর্ক শক্তিশালী করতে পাকিস্তানে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী

দ্বিপাক্ষিক সম্পর্ক আরো শক্তিশালী করতে পাকিস্তানে পৌঁছেছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক। পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর এই প্রথম পাকিস্তান সফর করবেন বেয়ারবক।

দুই দিনের সফরে মঙ্গলবার পাকিস্তানে পৌঁছেন তিনি।

বেয়ারবক পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সঙ্গে দেখা করবেন। এছাড়াও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারির সঙ্গে বৈঠক করবেন। এই দুই নেতার সঙ্গে বৈঠকে বেয়ারবক দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং অন্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলবেন। আফগানিস্তান প্রসঙ্গ আলোচনায় খুবই গুরুত্ব পাবে। 

জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়ে জানিয়েছে, বেয়ারবক সিভিল সোসাইটির প্রতিনিধিদের সঙ্গেও দেখা করবেন। বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তান হলো জার্মানির বন্ধু দেশ। বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো শক্তিশালী করতে চায় দুই দেশ। বাণিজ্য, বিনিয়োগ, শক্তি, প্রতিরক্ষা এবং দুই দেশের মানুষের যোগাযোগের ক্ষেত্রে সম্পর্ক আরো বাড়ানো যেতে পারে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বেয়ারবক আফগানিস্তানে তালেবানের মানবাধিকার রক্ষার বিষয়টি তুলবেন। পাক নেতাদের সঙ্গে আলোচনায় এই বিষয়টি প্রাধান্য পাবে। আর প্রয়োজনে যদি আফগানিস্তান থেকে মানুষদের উদ্ধার করে আনতে হয়, তাহলে পাকিস্তানের সাহায্য দরকার বলে বেয়ারবক মনে করেন।

সোমবার বেয়ারবক বলেছেন, ''আফগানিস্তান সংকটে পাকিস্তানই সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছিল। যখন আফগানিস্তান থেকে মনুষদের বের করে আনার দরকার ছিল, তখন পাকিস্তান আমাদের সাহায্য করেছে।'' তবে বেয়ারবক এটাও জানিয়েছেন, ''মানুষদের বের করে নিয়ে আসার কাজটা ধীর গতিতে হয়েছিল।''

বেয়ারবক বলেছেন, সমস্যার কোনো স্পষ্ট ও সহজ সমাধান নেই। এমন কোনো সমাধান নেই, যা আমাদের সন্তুষ্ট করতে পারে। এই পরিস্থিতির কথা মাথায় রেখে আমাদের বাস্তবসম্মত পদক্ষেপ নিতে হবে। বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে হবে।

বেয়ারবক ইসলামাবাদে আফগান অভিবাসীদের সঙ্গেও দেখা করবেন, যারা জার্মানিতে আশ্রয় চান।

সূত্র: ডয়চে ভেলে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর