২৮ জুলাই, ২০২২ ১৬:০৬

রাশিয়ার সাথে বন্দি বিনিময় চুক্তির প্রস্তাব আমেরিকার

অনলাইন ডেস্ক

রাশিয়ার সাথে বন্দি বিনিময় চুক্তির প্রস্তাব আমেরিকার

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী  অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, বন্দি বিনিময় চুক্তি করার জন্য আমেরিকা রাশিয়াকে বাস্তবভিত্তিক প্রস্তাব দিয়েছে। 

তিনি বলেন, এই চুক্তির আওতায় আমেরিকার বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রাইনার এবং পল হোয়েলানকে রাশিয়া মুক্তি দেবে। এর বিপরীতে আমেরিকা রুশ অস্ত্র ঠিকাদার ভিক্টর বাউটকে ছেড়ে দেবে।

মাদক সংক্রান্ত ঘটনায় গ্রাইনার এবং গুপ্তচরবৃত্তির অভিযোগে পল হোয়েলানকে আটক করে রাশিয়া। অন্যদিকে, ভিক্টর বাউটকে ২০০৮ সালে থাইল্যান্ড থেকে আটক করা হয়। সেসময় তার বিরুদ্ধে একটি সন্ত্রাসী গোষ্ঠীকে অস্ত্র সরবরাহ এবং মার্কিন নাগরিকদের হত্যা ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। থাইল্যান্ডে আটক হওয়ার দুই বছর পর ভিক্টরকে আমেরিকার হাতে তুলে দেয়া হয়।

চুক্তি সম্পর্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আগামী দিনগুলোতে আমি আশা করি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে কথা বলব। আমেরিকার জন্য সর্বোচ্চ অগ্রাধিকারের ভিত্তিতে আমি তার সঙ্গে ব্রিটনি গ্রাইনার এবং পল হোয়েলানের মুক্তির বিষয় নিয়ে নিয়ে কথা বলব।’

এ বিষয়ে তিনি আরও বলেন, আমাদের সরকার বারবার এবং সরাসরি প্রস্তাব নিয়ে রাশিয়ার সঙ্গে যোগাযোগ করেছে এবং বিষয়টি নিয়ে এখন আমি ব্যক্তিগতভাবে ফলোআপ করব।

গত ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। এর কিছুদিন পর মাদকদ্রব্য সঙ্গে রাখার কারণে ব্রিটনি গ্রাইনারকে রাশিয়ার পুলিশ আটক করে। 

অন্যদিকে, মার্কিন সাবেক মেরিন সেনা হোয়েলানের বিরুদ্ধে ২০২০ সালে রাশিয়া গুপ্তচর ভিত্তির অভিযোগ আনে। তিনি বর্তমানে রাশিয়ার কারাগারে ১৬ বছরের জন্য জেল খাটছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেনের এই প্রস্তাব সম্পর্কে রাশিয়া কী ভাবছে তা জানা যায়নি।

সূত্র: সিএনএন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর