৭ আগস্ট, ২০২২ ০৮:২৫

আসিয়ানে মিয়ানমারের জেনারেলরা নিষিদ্ধ

অনলাইন ডেস্ক

আসিয়ানে মিয়ানমারের জেনারেলরা নিষিদ্ধ

সংগৃহীত ছবি

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান এর যে কোনো বৈঠকে মিয়ানমারের জেনারেলদের নিষিদ্ধ করা হয়েছে। ১৫ মাস আগে ঘোষিত শান্তি পরিকল্পনা বাস্তবায়নে মিয়ানমার কোনো অগ্রগতি অর্জন না করা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। জোটের পররাষ্ট্রমন্ত্রীরা এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন। 

কম্বোডিয়ার নমপেনে আসিয়ানের আঞ্চলিক পর্যায়ের ধারাবাহিক বৈঠক শেষে শুক্রবার (০৫ আগস্ট) এক সংবাদ সম্মেলনে কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী ও মিয়ানমারের বিশেষ দূত প্রাক সোখন বলেছেন, মিয়ানমারের জেনারেলদের অবশ্যই বর্তমান সংকটময় পরিস্থিতির উন্নতি দেখাতে হবে। তারপর আমরা মিয়ানমারের সঙ্গে কাজ করার ব্যাপারে সিদ্ধান্ত নেব।

পররাষ্ট্রমন্ত্রীরা ২০২১ সালের এপ্রিলে সেনাপ্রধান ও অভ্যুত্থান নেতা সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের সঙ্গে একমত হওয়া তথাকথিত পাঁচ-দফা ঐক্যমতে অগ্রগতি না হওয়ার নিন্দা জানিয়েছেন। তারা স্বঘোষিত রাজ্য প্রশাসন কাউন্সিলকে (এসএসি) নভেম্বরে অনুষ্ঠিতব্য আঞ্চলিক শীর্ষ সম্মেলনের আগে পরিকল্পনাটি বাস্তবায়নে পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন। 

মন্ত্রীরা বলেছেন, তারা ‘পাঁচ দফা ঐক্যমতের সময়োপযোগী ও সম্পূর্ণ বাস্তবায়নে নেপিডো কর্তৃপক্ষের সীমিত অগ্রগতি এবং প্রতিশ্রুতির অভাবের কারণে অত্যন্ত হতাশ।’

সূত্র- আল জাজিরা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর