১৮ আগস্ট, ২০২২ ১১:৫৩
রয়টার্সের প্রতিবেদন

শ্রীলঙ্কায় জরুরি অবস্থার মেয়াদ বাড়ছে না : প্রেসিডেন্ট অফিস

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কায় জরুরি অবস্থার মেয়াদ বাড়ছে না : প্রেসিডেন্ট অফিস

শ্রীলঙ্কায় গত মাসের মাঝামাঝি সময়ে জারি করা জরুরি অবস্থা। তবে চলতি সপ্তাহের পরে এর মেয়াদ আর বাড়ছে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের মিডিয়া অফিস। গত মঙ্গলবার দপ্তরটির তরফে বলা হয়েছে, স্বাধীনতার পর সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকটের প্রতিবাদে চলা বিক্ষোভ স্তিমিত হয়ে আসার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জ্বালানি, খাদ্য ও ওষুধের তীব্র সংকটের কারণে কয়েক মাসের তুমুল বিক্ষোভ ও সহিংসতার মধ্যে পূর্বসূরি গোতাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে পালানোর পর গত ২০ জুলাই শ্রীলঙ্কার আইনপ্রণেতারা রনিল বিক্রমাসিংহকে নতুন প্রেসিডেন্ট বানান। ছয় বার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা বিক্রমাসিংহে অবশ্য ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট থাকাকালেই গত ১৮ জুলাই জরুরি অবস্থা জারি করেছিলেন। 

সাত দশকেরও বেশি সময়ের মধ্যে দেশের সবচেয়ে বাজে অর্থনৈতিক পরিস্থিতি থেকে মুক্তি চেয়ে লাখো বিক্ষোভকারী বিভিন্ন সরকারি ভবনে হানা দিলে তাকে ঐ জরুরি অবস্থা জারি করতে হয়েছিল। চলতি সপ্তাহেই জরুরি অবস্থা শেষ হচ্ছে বলে জানিয়েছিলেন প্রেসিডেন্ট বিক্রমাসিংহে। 

এদিকে তিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে বেইলআউটের আলোচনা এগিয়ে নিতে শান্তি ও রাজনৈতিক দলগুলোর সহায়তাও চেয়েছেন। সার্বভৌম ঋণের কিস্তি পরিশোধে ব্যর্থতা দ্বীপদেশটিকে এরই মধ্যে ঋণ খেলাপিতে পরিণত করেছে। সূত্র : রয়টার্স

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর