২৫ সেপ্টেম্বর, ২০২২ ০৯:২৩

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার মহড়ার আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ কিমের

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার মহড়ার আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ কিমের

কিম জং-উন

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার পূর্বঘোষিত সামরিক মহড়ার আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো কিম জং-উনের উত্তর কোরিয়া। পূর্বসাগরে এই অজ্ঞাত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

আজ রবিবার সিউলের জয়েন্ট চিফস অব স্টাফ এ মিসাইল নিক্ষেপের সত্যতা নিশ্চিত করেন। কিন্তু তিনি কোনো বিস্তারিত তথ্য দেননি। 

গত জুনের পর এবারই প্রথম এই ধরনের কোনো ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া।

বিবিসির খবরে বলা হয়েছে, যৌথ মহড়ায় অংশ নিতে মার্কিন বিমানবাহী রণতরী দক্ষিণ কোরিয়ায় আসার পর এবং সিউলে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের পূর্ব নির্ধারিত সফরের আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের এই ঘটনা ঘটল।

অবশ্য দক্ষিণ কোরিয়ার রাষ্ট্র-চালিত গণমাধ্যম আগেই জানিয়েছিল, তার প্রতিবেশী দেশটি একটি সাবমেরিন থেকে উৎক্ষেপণের মাধ্যমে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। তবে উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে নিষিদ্ধ করেছে জাতিসংঘ।

জাপানের উপকূলরক্ষীরা উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করেছে, একইসঙ্গে সাগরে চলাচলরত জাহাজগুলোকে ‘সতর্ক থাকতে’ বলেছে। ক্ষেপণাস্ত্রটি জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছে বলে মনে হচ্ছে।

এর আগে গত শুক্রবার দক্ষিণ কোরিয়ার পূর্ব উপকূলে যৌথ মহড়ায় অংশ নিতে পারমাণবিক শক্তিচালিত মার্কিন রণতরী ইউএসএস রোনাল্ড রিগান দক্ষিণ কোরিয়ার দক্ষিণের বন্দর শহর বুসানে নোঙর করে। এই মহড়া ‘কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে’ অনুষ্ঠিত হবে বলে মনে করছে দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী।

সূত্র : এএফপি, বিবিসি

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর