২ অক্টোবর, ২০২২ ০৮:৪২

ভারত; কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে বিশেষজ্ঞ শিক্ষক নিয়োগের নির্দেশ

অনলাইন ডেস্ক

ভারত; কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে বিশেষজ্ঞ শিক্ষক নিয়োগের নির্দেশ

বিভিন্ন পেশায় কর্মরত বিশিষ্টদের কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে শিক্ষক (প্রফেসর অব প্র্যাকটিস) হিসাবে নিযুক্ত করার নির্দেশ দিয়েছে ভারতের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এর পাশাপাশি শিক্ষার্থীরা যাতে চাইলে দু’টি পাঠ্যক্রমে (অ্যাকাডেমিক প্রোগ্রাম) একসঙ্গে পড়তে পারেন সে বিষয়ে কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিকে বলেছে ইউজিসি। শিক্ষার্থীদের কর্মসংস্থানের লক্ষ্যে বড় মাপের তথ্যপ্রযুক্তি সংস্থার সঙ্গে যোগাযোগ করে কিছু পাঠ্যক্রম তৈরি করতেও বলা হয়েছে। এর ফলে পিএইচডির মতো নির্দিষ্ট প্রাতিষ্ঠানিক যোগ্যতা না থাকলেও বিভিন্ন ক্ষেত্রের অভিজ্ঞ ব্যক্তিরা শিক্ষকতা করতে পারবেন।

ইউজিসি-র নির্দেশে বলা হয়েছে, বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, শিল্প ক্ষেত্র, আইন, গণমাধ্যম, সাহিত্য, চারুকলা, জনসেবা, সমাজবিজ্ঞান এমনকি, সেনাবাহিনী ক্ষেত্রের বিশেষজ্ঞেরাও কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারবেন। জাতীয় শিক্ষানীতি অনুসরণে পড়ুয়াদের শিল্পক্ষেত্র এবং বাস্তব জীবনের মধ্যে যোগ তৈরির জন্যই এমন উদ্যোগ বলে ইউজিসি জানিয়েছে।

বলা হয়েছে, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের মোট শিক্ষক পদের ১০ শতাংশে এই পেশাদারদের নিয়োগ করা যাবে। নিয়মিত নিয়োগের পাশাপাশি এগুলি অতিরিক্ত নিয়োগ হিসেবে গণ্য হবে। সর্বাধিক তিন বছরের জন্য এই নিয়োগে কোনও প্রবেশিকা পরীক্ষা নেওয়া যাবে না। বিশেষ ক্ষেত্রে কর্মজীবন এক বছর বাড়ানো যেতে পারে। এই শিক্ষকদের বেতনের ভার বইতে হবে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে।

সূত্র : আনন্দবাজার

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর