১২ অক্টোবর, ২০২২ ০৯:১০

এবার রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল ভারত

অনলাইন ডেস্ক

এবার রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল ভারত

প্রতীকী ছবি

রাজধানী কিয়েভের নানা প্রান্তে রাশিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে ইউক্রেন। দীর্ঘ সাত মাসের এই যুদ্ধে গত সোমবার ভয়াবহ এই হামলা চালায় রাশিয়া। এতে এখন পর্যন্ত কমপক্ষে ১৯ জন নিহতের খবর পাওয়া গেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। আহত হয়েছে আরও শতাধিক।

রাশিয়ার এই নজিরবিহীন এই ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে দেখা দিয়েছে ব্যাপক উত্তেজনা। এরই মধ্যে ক্ষোভ ও নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

পশ্চিমা দেশগুলোর ন্যায় এ ঘটনায় এশিয়ার দেশ ভারতও বিবৃতি দিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছিল। তার কয়েক ঘণ্টার মধ্যেই জাতিসংঘে রাশিয়া-বিরোধী প্রস্তাবে ভোট দিল নয়াদিল্লি।

ইউক্রেনের চারটি অঞ্চলকে গণভোটের মাধ্যমে রাশিয়ার সঙ্গে সংযুক্তির নিন্দা প্রস্তাবের খসড়া জাতিসংঘে প্রস্তুত করা হয়েছিল। রাশিয়া সেই প্রস্তাবে ভোটাভুটির জন্য গোপন ব্যালটের দাবি জানায়। রাশিয়ার সেই দাবি প্রত্যাখ্যান করে গোপন ব্যালটের বিরুদ্ধেই ভোট দিয়েছে ভারতসহ শতাধিক দেশ। ১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদে আলবেনিয়া ওই নিন্দা প্রস্তাবটি এনেছিল। সেই প্রস্তাবে ইউক্রেনের ডোনেটস্ক, খেরসন, লুহানস্ক এবং জাপোরিঝিঝিয়া অঞ্চল রাশিয়ার দখল করা এবং সেখানে ‘অবৈধভাবে গণভোট’ করানোর নিন্দা ও বিরোধিতা ছিল। রাশিয়া আলবেনিয়ার প্রস্তাব গ্রহণের সিদ্ধান্তটির পুনর্বিবেচনার আবেদন করে। শুধুমাত্র ১৩টি দেশ রাশিয়ার পক্ষে ছিল। ১০৭টি দেশ রাশিয়ার বিপক্ষে। ৩৯টি দেশ ভোটদানে বিরত ছিল। হার অবশ্যম্ভাবী জেনেই এখানে রাশিয়া ও চীন ভোট দেয়নি বলে কূটনৈতিক মহলের ব্যাখ্যা। রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া এই ভোটাভুটির ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানান। তার অভিযোগ, নিরাপত্তা পরিষদে জালিয়াতি হচ্ছে। সূত্র: দ্য হিন্দু, হিন্দুস্তান টাইমস, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর