৩ ডিসেম্বর, ২০২২ ১২:৫৯

রাশিয়ার পাসপোর্ট পেয়েছেন স্নোডেন: তাস

অনলাইন ডেস্ক

রাশিয়ার পাসপোর্ট পেয়েছেন স্নোডেন: তাস

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্য ফাঁস করে বিশ্বব্যাপী আলোড়ন তুলেছিলেন এডওয়ার্ড স্নোডেন। যুক্তরাষ্ট্রের সাবেক এ গোয়েন্দা কর্মকর্তা এবার রাশিয়ার পাসপোর্ট পেয়েছেন। রাশিয়ার প্রতি আনুগত্যের শপথও নিয়েছেন তিনি। স্নোডেনের আইনজীবী আনাতোলি কুচেরেনার বরাত দিয়ে রুশ সংবাদ সংস্থা তাস এ তথ্য নিশ্চিত করেছে। 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) গোপন নজরদারির বিষয়টি প্রকাশ করে দিয়েছিলেন স্নোডেন। স্নোডেনের আইনজীবী আনাতোলি কুচেরেনা বলেছেন, এডওয়ার্ড স্নোডেন একটি পাসপোর্ট পেয়েছেন, তিনি শপথ নিয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত সেপ্টেম্বরে রুশ প্রেসিডেন্টের প্রকাশিত ডিক্রিতে বলা হয়, স্নোডেন রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার যোগ্য।

২০১৭ সালে লিন্ডসে মিলকে মস্কোতে বিয়ে করেন স্নোডেন। স্নোডেনের আইনজীবী আনাতোলি কুচেরেনা আরও বলেছেন, স্নোডেনের স্ত্রী রাশিয়ার নাগরিকত্বের জন্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দিচ্ছেন। 

২০১৩ সালে এডওয়ার্ড স্নোডেনের নাগরিকত্ব বাতিল করে যুক্তরাষ্ট্র। পরে হোয়াইট হাউজ জানায়, গ্রেফতারি পরোয়ানা জারির পর আইনি পদক্ষেপের অংশ হিসেবে এটা করা হয়েছে। স্নোডেনের নাগরিকত্ব স্ট্যাটাস অপরিবর্তিত আছে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর