২২ জানুয়ারি, ২০২৩ ১১:৩১

ট্যাংক সরবরাহের সিদ্ধান্ত নাকচ জার্মানির, পশ্চিমাদের যেভাবে দুষছে ইউক্রেন

অনলাইন ডেস্ক

ট্যাংক সরবরাহের সিদ্ধান্ত নাকচ জার্মানির, পশ্চিমাদের যেভাবে দুষছে ইউক্রেন

প্রতীকী ছবি

যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলতে জার্মানির কাছে শক্তিশালী ও অত্যাধুনিক লিওপার্ড ২ ট্যাংক চেয়েছিল ইউক্রেন। 

ইউক্রেন বলেছে, ‘বৈশ্বিক সিদ্ধান্তহীনতায়’ তাদের দেশের মানুষেরা মারা যাচ্ছে। কিন্তু জার্মানি ট্যাংক সরবরাহের সিদ্ধান্ত স্থগিত করেছে। ফলে পশ্চিমাদের দুষছে ইউক্রেন। দেশটির অভিযোগ, পশ্চিমাদের সিদ্ধান্তহীনতার কারণে ইউক্রেনের বেশি মানুষ মারা যাচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক শনিবার এ বিষয়ে একটি টুইট করেছেন। তাতে তিনি বলেন, “আজকের সিদ্ধান্তহীনতা আমাদের আরও বেশি লোককে হত্যা করছে। যত দেরি হবে, তত বাড়বে ইউক্রেনীয়দের মৃত্যু। দ্রুত চিন্তা করুন।”

গত শুক্রবার প্রায় ৫০টি দেশ ইউক্রেনকে কয়েক শ কোটি ডলার মূল্যের ভারী সামরিক অস্ত্র সরবরাহ করতে সম্মত হয়েছে। এর মধ্যে আছে সাঁজোয়া যান এবং যুদ্ধাস্ত্র। কিয়েভকে রুশ বাহিনীর আক্রমণের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলতেই এ সহায়তা দেওয়া হচ্ছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ট্যাংক সরবরাহ করার জন্য যথেষ্ট চাপের মধ্যে রয়েছে জার্মানি। জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেছেন, “আমরা এখনও বলতে পারি না, কখন সিদ্ধান্ত নেওয়া হবে এবং সিদ্ধান্ত কী হবে। লিওপার্ড ২ ট্যাংকের কথা ওঠার পর এ প্রশ্ন দেখা দিয়েছে।” সূত্র: আল জাজিরা

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর