শিরোনাম
৩১ জানুয়ারি, ২০২৩ ০৭:৫৬

এবার যুক্তরাষ্ট্রে ৬ মাসের ট্যুরিস্ট ভিসার আবেদন বলসোনারোর

অনলাইন ডেস্ক

এবার যুক্তরাষ্ট্রে ৬ মাসের ট্যুরিস্ট ভিসার আবেদন বলসোনারোর

ফাইল ছবি

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারো এবার যুক্তরাষ্ট্রে ছয় মাসের ট্যুরিস্ট ভিসার আবেদন করেছেন। জানা গেছে, গত ৩০ ডিসেম্বর ‘কূটনীতিক ও রাষ্ট্রপ্রধান’ ক্যাটাগরির জরুরি ভিসায় যুক্তরাষ্ট্রে পাড়ি জমান বলসোনারো। ওই ভিসার মেয়াদ থাকে এক মাস। এবার আইনজীবীর মাধ্যমে ছয় মাসের ট্যুরিস্ট ভিসার আবেদন করেছেন তিনি। খবর সিএনএন এর।

এক মাস ধরে তিনি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে অবস্থান করছেন। ২০২২ সালের নির্বাচনে বলসোনারে হেরে যাওয়ায় তার বিক্ষুব্ধ সমর্থকেরা গত ৮ জানুয়ারি ব্রাজিলের রাষ্ট্রীয় ভবনগুলোতে একযোগে হামলা-ভাঙচুর চালায়। ওই দাঙ্গা-সংঘর্ষের ঘটনার মামলায় বলসোনারোর জড়িত থাকার অভিযোগ তদন্তাধীন। ফলে ধারণা করা হচ্ছে, এ কারণেই দেশে ফিরতে চাইছেন না তিনি। এসব ঘটনায় তিনি জড়িত নন বলে দাবি করেছেন আগেই।

মার্কিন ডেমোক্র্যাট আইনপ্রণেতারা অবশ্য বলসোনারোর কূটনৈতিক ভিসা বাতিলের আহ্বান জানিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন বরাবর চিঠি দিয়েছেন। তবে বলসোনারোর ট্যুরিস্ট ভিসার আবেদন গ্রহণ করেছে মার্কিন ইমিগ্রেশন অফিস। এখনও সিদ্ধান্ত জানায়নি তারা। বর্তমানে ফ্লোরিডায় সাবেক মিক্স মার্শালআর্ট যোদ্ধা জোসে আলদোর বাড়িতে অবস্থান করছেন বলসোনারো।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর