১ ফেব্রুয়ারি, ২০২৩ ২২:১৮

সিআইএ’কে ইয়াসির আরাফাতের বিকল্প খুঁজতে বলেছিলেন প্রেসিডেন্ট ডব্লিউ বুশ

অনলাইন ডেস্ক

সিআইএ’কে ইয়াসির আরাফাতের বিকল্প খুঁজতে বলেছিলেন
প্রেসিডেন্ট ডব্লিউ বুশ

ইয়াসির আরাফাত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডব্লিউ বুশ দেশের গোয়েন্দা সংস্থা সিআইএকে ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাতের বিকল্প খোঁজার নির্দেশ দিয়েছিলেন।

ব্রিটিশ গোয়েন্দা তথ্যের আলোকে বিবিসি এই সংবাদ প্রকাশ করেছে। খবরে বলা হয়েছে, ২০০০ সালে ইয়াসির আরাফাত এবং ইসরায়েলি নেতা এহুদ বারাকের মাঝে ক্যাম্প ডেভিড চুক্তির চেষ্টা ব্যর্থ হয়। এরপরই  যুক্তরাষ্ট্র এই উদ্যোগ গ্রহণ করে।

যুক্তরাজ্যের নথি অনুসারে, ২০০১ সালে বুশ যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন তখন ফিলিস্তিনে ব্যাপক উত্তেজনা চলছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের নির্দেশ মতো উত্তেজনা থামাতে পারছিলেন না ইয়াসির আরাফাত। এ কারণে গোয়েন্দা সংস্থা সিআইএ ‘কে আরাফাতের বিকল্প খোঁজার নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট বুশ। কিন্তু সিআইএ ফিলিস্তিন পরিস্থিতির ওপর ব্যাপক গবেষণা করে জানিয়েছিল, ‘ইয়াসির আরাফাতের কোনো উত্তরসূরি মেলেনি’।

২০০৪ সালের ১১ নভেম্বর ইয়াসির আরাফাত প্যারিসে মৃত্যুবরণ করেন। তাকে পোলোনিয়াম বিষ প্রয়োগে হত্যা করা হয় বলে অভিযোগ রয়েছে। এই বিষ তার শরীর এবং পোশাকে পাওয়া গিয়েছিল। ঘটনার জন্য ফিলিস্তিন এবং আরবরা ইসরায়েলকে দায়ী করে। তবে ইসরায়েল অভিযোগ প্রত্যাখান করে। সূত্র: আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর