শিরোনাম
১৩ নভেম্বর, ২০২৩ ০৯:৫৫

ভিয়েনা কনভেনশনের শর্ত লঙ্ঘন করেছে ভারত, অভিযোগ ট্রুডোর

অনলাইন ডেস্ক

ভিয়েনা কনভেনশনের শর্ত লঙ্ঘন করেছে ভারত, অভিযোগ ট্রুডোর

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি

কূটনীতিক ইস্যুতে ভারত ভিয়েনা কনভেনশনের শর্ত লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

তিনি বলেন, “কানাডিয়ান কূটনীতিকদের দেশে ফিরিয়ে দিয়ে ভারত ভিয়েনা কনভেনশনের শর্ত লঙ্ঘন করেছে। বড় বড় রাষ্ট্রগুলো যদি এভাবে আন্তর্জাতিক আইন ভাঙতে শুরু করে, তবে এই পৃথিবী সকলের জন্য আরো ভয়ানক হয়ে উঠবে।”

ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক হরদীপ সিংহ নিজ্জর হত্যাকাণ্ডে ভারতের ভূমিকা রয়েছে বলে অভিযোগ তুলেছে কানাডা। সেই অবস্থানে তারা এখনও অনড়। ট্রুডো বলেন, প্রথম থেকে আমাদের কাছে অভিযোগ এসেছে, কানাডার মাটিতে কানাডার এক নাগরিককে হত্যার সঙ্গে ভারত সরকারের এজেন্টরা জড়িয়ে আছেন। সে বিষয়ে আমরা ভারতের সঙ্গে কথা বলি এবং শেষ পর্যন্ত দেখতে বলি। আমেরিকাসহ আমাদের মিত্র দেশগুলোকে এ বিষয়ে আমরা অবগত করেছি। 

ট্রুডো আরো বলেন, ভারতকে ভিয়েনা কনভেনশনের শর্তগুলো লঙ্ঘন করতে দেখে আমরা অত্যন্ত হতাশ হয়েছি। তারা আমাদের ৪০ কূটনীতিককে দেশ থেকে বের করে দিয়েছে। আমাদের দৃষ্টিকোণ থেকে গোটা বিষয়টি ভেবে দেখুন। ভারতীয় এজেন্টরা যে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন, সে বিষয়ে আমাদের কাছে প্রমাণ রয়েছে। সেটা আমরা ভারতকে জানালাম, আর তার উত্তরে ভারত আমাদের কূটনীতিকদের দেশে ফিরিয়ে দিল। এটা গোটা বিশ্বের কাছেই উদ্বেগের কারণ। 

তিনি আরও বলেন, আমরা ভারতের সঙ্গে লড়তে চাই না। কিন্তু আমরা সবসময়ই আইনের পথে চলবো, আইনের পক্ষে কথা বলবো।

তবে নিজ্জর হত্যায় জড়িত থাকার অভিযোগ শুরু থেকেই প্রত্যাখ্যান করে আসছে ভারত। বরং ভারতে নিষিদ্ধ সন্ত্রাসবাদীদের আশ্রয় দেওয়ার জন্য কানাডাকে দুষেছে নয়াদিল্লি। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, বিজনেস টুডে

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর