২৫ ডিসেম্বর, ২০২৩ ১৪:২৭

নিরাপত্তার আশ্বাসে লোহিত সাগরে ফিরছে মায়েরস্ক

অনলাইন ডেস্ক

নিরাপত্তার আশ্বাসে লোহিত সাগরে ফিরছে মায়েরস্ক

দেড় সপ্তাহের ব্যবধানে লোহিত সাগরে ফিরতে যাচ্ছে গ্লোবাল শিপিং জায়ান্ট মায়েরস্ক। ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলা থেকে মার্কিন নেতৃত্বাধীন জোটের নিরাপত্তার আশ্বাসে এই সিদ্ধান্ত নিয়েছে ডেনিশ কোম্পানিটি।

রবিবার এক বিবৃতিতে সংস্থাটি জানায়, মার্কিন নেতৃত্বাধীন নতুন নিরাপত্তা বলয় প্রতিষ্ঠার পর তাদের কনটেইনার জাহাজ পুনরায় লোহিত সাগর ও এডেন উপসাগরে প্রবেশ করবে।

বিবৃতিতে বলা হয়, ‘অপারেশন প্রসপারিটি গার্ডিয়ান’ নিরাপত্তা অভিযান পুরো শিপিং শিল্পের জন্য সুখবর ও এটি বিশ্ব বাণিজ্যের জন্য কার্যকরী সিদ্ধান্ত।

বহুজাতিক এ নিরাপত্তা বলয়ে অন্তর্ভুক্ত রয়েছে- আমেরিকা, যুক্তরাজ্য, বাহরাইন, কানাডা, নেদারল্যান্ডস, নরওয়ে ও সেশেলস।

জ্বালানি তেল জায়ান্ট বিপিসহ বিশ্বের বড় কিছু কোম্পানি সম্প্রতি লোহিত সাগরে কার্যক্রম স্থগিতের ঘোষণা দেয়। যার কারণে বাণিজ্যিক জাহাজগুলোকে সুয়েজ খাল এড়িয়ে যেতে হচ্ছে।

গাজায় অব্যাহত ইসরায়েলি হামলা ও হাজার হাজার ফিলিস্তিনি নিহতের প্রতিক্রিয়া হিসেবে বাণিজ্যিক জাহাজে আক্রমণের ঘোষণা দিয়েছে হুথিরা। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক রয়েছে এমন জাহাজে হামলার ঘোষণা দেয় তারা।

বৈশ্বিক বাণিজ্যের প্রায় ১০ থেকে ১৫ শতাংশ ও কনটেইনার বাণিজ্যের ৩০ শতাংশ লোহিত সাগর ও ভূমধ্যসাগরের সংযোগকারী জলপথ দিয়ে চলাচল করে।

বৈশ্বিক শিপিং লাইনগুলোর মধ্যে মায়েরস্ক প্রথমে লোহিত সাগর থেকে জাহাজ সরিয়ে নিয়েছিল। এরপর বিকল্প দীর্ঘ রুটে পণ্য পরিবহনের জন্য নতুন চার্জ চালু করে।

বিবৃতিতে বলা হয়, ‘যত তাড়াতাড়ি সম্ভব’ লোহিত সাগরে চলাচল শুরু করতে জাহাজ প্রস্তুত করছে মায়েরস্ক। সঙ্গে জানায়, তাদের অগ্রাধিকারের শুরুতেই রয়েছে কর্মীদের নিরাপত্তা।

সর্বশেষ পরিস্থিতিতে লোহিত সাগর থেকে জাহাজ সরিয়ে নেওয়া সংস্থার তালিকায় রয়েছে বিশ্বের বৃহত্তম শিপিং গ্রুপ মেডিটেরানিয়ান শিপিং কোম্পানি (এমএসসি)। আরও আছে ফরাসি কোম্পানি সিএমএ সিজিএম ও জার্মান সংস্থা হ্যাপাগ-লয়েড।  সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর