১ জানুয়ারি, ২০২৪ ০৮:২০

নববর্ষের বার্তায় যা বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

অনলাইন ডেস্ক

নববর্ষের বার্তায় যা বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার নববর্ষের ভাষণে ২০২৪ সালে রুশ বাহিনীর বিরুদ্ধে ‘ক্রোধ’ প্রকাশের অঙ্গীকার করেছেন।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ইংরেজি নববর্ষ-২০২৪ উপলক্ষে নিজের অফিসে বসে ২০ মিনিটের ভিডিও বক্তব্য দেন জেলেনস্কি। কিন্তু তার সুকৌশলী এই বক্তব্যে জেলেনস্কি রাশিয়ার সাথে বিদ্যমান ১০০০ কিলোমিটার ফ্রন্টলাইনের পরিস্থিতির প্রকৃত অবস্থা এখন কি, সরাসরি  তা  উল্লেখ করেননি। অথবা জুনে ‍শুরু করা পাল্টা আক্রমণের সীমিত সাফল্য নিয়েও কোনো কথা বলেননি।

মার্কিন কংগ্রেস এবং ইউরোপীয় ইউনিয়ন উভয়ের কাছ থেকে অব্যাহত সামরিক ও অন্যান্য সহায়তা পেতে রাজনৈতিক ও কূটনৈতিক অসুবিধার কথাও তিনি উল্লেখ করেননি।

জেলেনস্কি বলেন, এই যুদ্ধ ইউক্রেনীয়দের রাশিয়ার আক্রমণ সহ্য করতে এবং ব্ল্যাকআউট, শিল্প পরিচালনা এবং রফতানির হুমকিসহ কষ্টের সাথে খাপ খাইয়ে নিতে শিখিয়েছে। 

জেলেনস্কি বলেন, গত বছরের প্রধান ফলাফল, ইউক্রেনের প্রধান অর্জন: ইউক্রেন শক্তিশালী হয়ে উঠেছে। তার এই ভিডিও বক্তব্যের সময় ইউক্রেনের শহরে রুশ আক্রমণ ও পশ্চিমাঞ্চলীয় মিত্রদের নেতাদের সঙ্গে বৈঠকের ছবি ও ভিডিও সংযুক্ত করা হয়। 

ভাষণে জেলেনস্কি বলেন, ইউক্রেনীয়রা শক্তিশালী হয়ে উঠেছে। ২০২৩ সালের শুরুতে কোনো অতিরঞ্জন ছাড়াই বলছি, ইউক্রেন ইতিহাসের সবচেয়ে কঠিন শীতকালকে অতিক্রম করেছি। আমরা প্রমাণ করেছি যে, ইউক্রেনীয়রা শীত এবং অন্ধকারের চেয়ে কঠোর। বিদ্যুৎ বিভ্রাট এবং ব্ল্যাকআউট হুমকির চেয়েও শক্তিশালী। ইউক্রেনীয়রা যে কোনো অবরোধ ও ভেটো, অবিশ্বাস বা সন্দেহের চেয়েও শক্তিশালী।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর