শনিবার, ৩০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

রমজানের শেষ জুমাতেও আল-আকসায় অভিযান ৪২ ফিলিস্তিনি আহত

রমজানের শেষ জুমাতেও আল-আকসায় অভিযান ৪২ ফিলিস্তিনি আহত

পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার বা জুমাতুল বিদা ছিল গতকাল। এ জন্য জেরুজালেমে ইসলামের তৃতীয় পবিত্র স্থান আল-আকসা মসজিদ ঘিরে হাজারো মুসলমান জুমার নামাজে অংশ নেন। গতকালও ইসরায়েল সেখানে অভিযান চালায় -এএফপি

অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ফের অভিযান চালিয়েছে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী। ইসরায়েলি বাহিনীর অভিযান চলাকালে ৪২ জন ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট সোসাইটি। রমজান মাসের শেষ শুক্রবার গতকাল জুমার দিন এ তাণ্ডব চালানো হয় বলে জানা গেছে। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট শাখা জানিয়েছে, আহতদের মধ্যে ২২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার রাতেও পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। এতে অন্তত ১২ জন আহত হয়েছেন। তবে ইসরায়েলি পুলিশের দাবি, ফিলিস্তিনিরা মসজিদ প্রাঙ্গণসহ ইহুদিদের প্রার্থনা করার অংশে পাথর নিক্ষেপ করলে তাদের প্রতিহত করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশ মুসল্লিদের ছত্রভঙ্গ করে দিতে টিয়ার শেল ছোড়ে ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় তিনজনকে আটক করেছে ইসরায়েলি পুলিশ।

মুসলমানদের পবিত্র রমজান মাস শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি বাহিনীর আগ্রাসন আরও বেড়েছে আল-আকসা মসজিদকে কেন্দ্র করে। গত দুই সপ্তাহে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে সহিংসতায় অন্তত ৩০০ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। মুসলিম বিশ্বের নেতারা আল-আকসায় ইসরায়েলি বাহিনীর এ আগ্রাসনের তীব্র নিন্দা জানাচ্ছেন।

সর্বশেষ খবর