শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

‘ইউক্রেনই দুগিনাকে হত্যা করেছে’

‘ইউক্রেনই দুগিনাকে হত্যা করেছে’

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ‘তাত্ত্বিক গুরু’ আলেকজান্ডার দুগিনের মেয়ে দারিয়া দুগিনাকে ইউক্রেন সরকারের একটি অংশ হত্যা করেছে বলে বিশ্বাস করেন মার্কিন গোয়েন্দারা। সম্প্রতি মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসকে নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন গোয়েন্দা কর্মকর্তা বলেন, ইউক্রেন সরকারের একাংশের নির্দেশেই এই হত্যাকান্ড পরিচালনা করা হয়েছিল।

বুধবার ওই রিপোর্ট প্রকাশ করে নিউইয়র্ক টাইমস। এতে বলা হয়, যুক্তরাষ্ট্র কোনোভাবেই ওই হত্যাকান্ডের সঙ্গে যুক্ত ছিল না বলে জানিয়েছেন ওই গোয়েন্দা কর্মকর্তারা। তারা বলেন, যদি যুক্তরাষ্ট্র এ বিষয়ে আগে জানত তাহলে তারা অবশ্যই এর বিরোধিতা করত এবং কিয়েভকেও অপারেশন পরিচালনা না করার পরামর্শ দিত। গত ২০ আগস্ট মস্কোর কাছে এক রাস্তায় হত্যা করা হয় দুগিনাকে।

তার গাড়িতে বোমা রাখা ছিল। রাশিয়া সে সময় জানায়, তারা এ ঘটনার সঙ্গে যুক্ত দুজনকে শনাক্ত করতে পেরেছে এবং হামলাকারীরা ইউক্রেনের নাগরিক। তবে রাশিয়াও কখনো এ হামলার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেনি। হামলাকারী ইউক্রেনীয়দের ছবি প্রকাশ করে রাশিয়া জানায়, তারা হামলার পর সীমান্ত দিয়ে অন্য দেশে পালিয়ে গেছে। ওই গোয়েন্দা কর্মকর্তারা নিউইয়র্ক টাইমসকে জানান, দুগিনা হত্যায় যুক্তরাষ্ট্রের কোনো অংশগ্রহণই ছিল না। না আমরা কোনো গোয়েন্দা তথ্য দিয়েছি, না কোনো সহযোগিতা করেছি।

সর্বশেষ খবর