রবিবার, ২১ মে, ২০২৩ ০০:০০ টা

কাশ্মীরে জি২০ বৈঠক বয়কট করছে চীন

চীন বিতর্কিত কাশ্মীরের ভারত নিয়ন্ত্রিত অংশে জি২০-এর আসন্ন এক বৈঠকে যোগ দেবে না বলে জানিয়েছে। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে মুখপাত্র ওয়াং ওয়েনবিন এ কথা জানান।

ওয়েনবিন এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বলেন, ‘বিতর্কিত অঞ্চলে জি২০-এর যে কোনো ধরনের বৈঠকের দৃঢ় বিরোধিতা করছে চীন। এ ধরনের বৈঠকে আমরা অংশ নেব না।’ চীনের পাশাপাশি সৌদি আরব ও তুরস্ক কাশ্মীরের এ বৈঠক বয়কট করছে বলে জানিয়েছে এনডিটিভি।

সেপ্টেম্বরে নয়াদিল্লিতে হতে যাওয়া জি২০ শীর্ষ সম্মেলন সংশ্লিষ্ট সিরিজ বৈঠকের অংশ হিসেবে সোমবার থেকে বুধবার পর্যন্ত কাশ্মীরের শ্রীনগরে থেকে যাচ্ছে জি২০-এর পর্যটনবিষয়ক ওয়ার্কিং গ্রুপের বৈঠক। ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, তিন দিনের এ বৈঠকে বিভিন্ন দেশের ৬০ জনের মতো প্রতিনিধি অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। কাশ্মীরে এ বৈঠক আয়োজন নিয়ে পাকিস্তান শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছে। পারমাণবিক শক্তিধর এ দুই দেশই পুরো কাশ্মীরের মালিকানা দাবি করে আসছে কিন্তু উভয়েই পৃথক পৃথক অংশ নিয়ন্ত্রণ করছে। ২০১৯ সালে ভারত তাদের একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশাসিত দুটি আলাদা প্রশাসনিক অঞ্চলে পরিণত করলে পাকিস্তান তীব্র প্রতিবাদ জানায়।

 

 

 

সর্বশেষ খবর