শুক্রবার, ১৮ এপ্রিল, ২০১৪ ০০:০০ টা
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর

বন্ধ হয়নি যাত্রী হয়রানি

বন্ধ হয়নি যাত্রী হয়রানি

'বাবা-মা, স্ত্রী-সন্তান, ভাই-বোনকে দেখব কত দিন পর! নিজের দেশ। মনটা ব্যাকুল হয়ে উঠছিল। চোখে পানি চলে আসে। কতবার ভেবেছি, এবার দেশে ফিরলে আর বিদেশে পা দেব না। উড়োজাহাজ চলার একপর্যায়ে ঘোষণা এলো, কিছু সময়ের মধ্যেই ঢাকার বিমানবন্দরে নামব। আমার দেরি সহ্য হচ্ছিল না। শাহজালাল বিমানবন্দরে দেশের মানুষকে দেখে আমার মনটা খুশিতে ভরে ওঠে। কিন্তু দুপুরে বিমানবন্দরে নামার পর আমি যখন বাড়ির উদ্দেশে গাড়িতে ওঠে বসি-এর মাঝে পেরিয়ে যায় সাড়ে তিন ঘণ্টা। এই দীর্ঘ সময়ে ইমিগ্রেশন, কাস্টমস, পুলিশ, লোডার এবং সর্বশেষ গাড়িচালক-আমাকে নিয়ে যে নির্দয় আচরণ করলেন, তাতে দেশে থাকার চিন্তা আর মাথায় আসে না।'

চাঁদপুরের আবুল কালাম এভাবেই তার তিক্ত অভিজ্ঞতার কথা বলছিলেন। মধ্যপ্রাচ্য থেকে দীর্ঘ সাত বছর পর দেশে ফিরেই শাহজালাল বিমানবন্দরে চরম হয়রানির শিকার হন তিনি।

চাঁদপুরের আবুল কালামের এই হয়রানির দৃশ্য এখন শাহজালাল বিমানবন্দরের নিত্যদিনের ঘটনা। দেশের অর্থনীতির চাকা যাদের পাঠানো অর্থে সচল থাকে, সেই প্রবাসীদেরই বিদেশ যাতায়াতে বিমানবন্দরে হয়রানি করা হচ্ছে। শুধু বিদেশ ফেরত যাত্রী-ই নয়, বিদেশ গমনের ক্ষেত্রেও যাত্রীরা নাস্তানাবুদ হচ্ছেন বিভিন্ন টেবিলে। দাঁড়িয়ে থাকতে হয় দীর্ঘ সময়। সংশ্লিষ্টরা বলছেন, সরকারের মন্ত্রিসভা থেকে শুরু করে বিমানবন্দর সংশ্লিষ্ট বিভিন্ন গোয়েন্দা সংস্থার বিভাগীয় বৈঠকেও এই যাত্রী হয়রানি নিয়ে বিস্তর আলোচনা হচ্ছে, সিদ্ধান্ত হচ্ছে হয়রানি বন্ধের। কিন্তু কাজ হচ্ছে না কিছুতেই। বরং দিন দিন হয়রানির মাত্রা বেড়েই চলেছে। চাঁদপুরের আবুল কালাম জানান, সাউদিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে তিনি দুপুরে শাহজালাল বিমানবন্দরে পৌঁছান। তার জন্য বিমানবন্দরের বাইরে অপেক্ষায় ছিলেন বৃদ্ধ বাবা, মা, প্রিয় স্ত্রী আর সন্তানেরা। কিন্তু তিনি বিমানবন্দরের ভেতর থেকে বেরোতে পারছিলেন না। ইমিগ্রেশনের ছাড়পত্র নিতে তাকে লাইনে দাঁড়াতে হয় দীর্ঘ সময়। ছাড়পত্র পেলেও এবার আটকে যান কাস্টমসে। সেখানে মালামাল তল্লাশিতে অনেকটা অত্যাচার করা হয়। এরপর যখন তিনি বেরিয়ে যাবেন বিমানবন্দর থেকে, তখনই তাকে আবার আটকে দেন এয়ারপোর্ট আর্মড পুলিশের সদস্যরা। ট্যাক্স দিয়েছেন কি-দেননি এ নিয়ে তাকে নিয়ে শুরু হয় টানা-হেঁচড়া। প্রায় তিন ঘণ্টা পর গলদঘর্ম হয়ে টার্মিনাল থেকে বের হন। মাইক্রোবাসে চড়ে বসলেও বিমানবন্দর এলাকা পার হওয়ার আগেই তাকে তিনবার থামানো হয়। বিমানবন্দর সংশ্লিষ্ট একজন ঊর্ধ্বতন গোয়েন্দা কর্মকর্তা জানান, বিমানবন্দরে আর্মড পুলিশের দায়িত্ব বহিরাগমন, পার্কিং লট, ক্যানোপি, কনকর্স হল, আগমনী কনভেয়ার বেল্ট বা কাস্টমস হলরুম, টারমাক, রানওয়ে, ড্রাইওয়ে ও অ্যাপ্রোন এলাকায় নিরাপত্তার কাজে নিয়োজিত থাকা। তবে তারা অধিকাংশ সময়ই ব্যস্ত থাকে আগমনী আর কারপার্কিং এলাকায় যাত্রীদের মালামাল তল্লাশির কাজে। বিদেশ থেকে আসা অনেক যাত্রীই বিমানবন্দরে সব কাজ শেষ করে গাড়িতে ওঠার পরই এই আর্মড পুলিশের তল্লাশির মুখোমুখি হয়। নানা প্রশ্নে বিব্রত করা হয় যাত্রীদের।

জানা গেছে, যাত্রীরা মূলত হয়রানির শিকার হন কাস্টমস হলরুম থেকে বের হয়ে যাওয়ার পর। সেখানে ট্যাঙ্চিালক, দালাল, ভুয়া সাংবাদিক, ফুটার (ছিঁচকে সন্ত্রাসী) আর আর্মড পুলিশরা যাত্রীদের নানাভাবে হয়রানি করে থাকে। আর্মড পুলিশের দায়িত্ব না হলেও তারা যাত্রীদের মালামাল তল্লাশি করছে ট্যাক্সে কথা বলে। যাত্রীদের শতকরা ৯০ ভাগ বা অধিকাংশেরই লাগেজ খোলা হয় না। কিছু লাগেজ স্ক্যানিং করে শুল্কযোগ্য কিছু না থাকলে ছেড়ে দেওয়া হয়। ফলে ওই যাত্রীদের কাছে শুল্কের কোনো ছাড়পত্র বা রসিদ থাকে না। যারা ঘোষণা দিয়ে শুল্কযোগ্য মালামাল আনেন, তাদের বা সন্দেহভাজনদের লাগেজ তল্লাশি করা হয়ে থাকে। কিন্তু এখানে দেখা যায়, বাইরে আর্মড পুলিশ লাগেজ তল্লাশির নামে যাত্রীদের অহেতুক হয়রানি করা হচ্ছে। সূত্র জানায়, বিমানবন্দরে আরেকটি গ্রুপের হাতেও নিয়মিত যাত্রীরা হয়রানির শিকার হচ্ছেন। এই চক্রটি হচ্ছে টার্মিনালের ছিঁচকে সন্ত্রাসী। এরা বিমানবন্দরে ফুটার নামে পরিচিত। এদের অত্যাচারে অতিষ্ঠ যাত্রীরা। এই চক্রের সদস্য সংখ্যা ৩০০-র বেশি। যাত্রী হয়রানির আরেক রুট লস অ্যান্ড ফাউন্ডেশন বিভাগ। কোনো যাত্রীর মালামাল বিমানবন্দরে হারানো গেলে বা লাগেজ না এসে পৌঁছলে তা জানাতে হয় বিমানবন্দরের লস অ্যান্ড ফাউন্ডেশন বিভাগে। অভিযোগ, এই শাখার সদস্যরা কেউই যাত্রীদের সঙ্গে ভালো আচরণ করেন না।

ইমিগ্রেশন নিয়ে যত অভিযোগ : শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন বিভাগের বিরুদ্ধে যাত্রীদের রয়েছে বিস্তর অভিযোগ। তবে এর পেছনে কর্মকর্তাদের অদক্ষতাকেই দায়ী করছে সংশ্লিষ্টরা। প্রতিদিনই এ বিভাগ থেকে ছাড়পত্র নিতে যাত্রীদের লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে দীর্ঘ সময়। ইমিগ্রেশন বিভাগের দাবি, শাহজালাল বিমানবন্দরে অল্প সময়ের ব্যবধানে একাধিক উড়োজাহাজের শিডিউল পড়লেই ইমিগ্রেশন কাউন্টারগুলোর সামনে জট লেগে যায়। এ ছাড়া শুধু ইমিগ্রেশনের জন্য দীর্ঘ লাইন, তা সঠিক নয়। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিদেশ গমন বাংলাদেশি শ্রমিকদের ফিংগার প্রিন্ট নেওয়া হয়। এতে করে যাত্রীদের লাইন পড়ে যায়। ওই লাইনটি ইমিগ্রেশন এলাকাতেই হয়ে থাকে বলে অনেকেই ভাবে, ইমিগ্রেশনের জন্য দীর্ঘ লাইন তৈরি হয়েছে। সিভিল এভিয়েশন বলছে, পর্যাপ্ত কাউন্টার থাকলেও জনবলের অভাবে যাত্রীদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। বিভিন্ন এয়ারলাইন্স কোম্পানিও দক্ষ জনবলের অভাবকেই দায়ী করছে।

বিমানবন্দরের ইমিগ্রেশনের দায়িত্বে থাকা পুলিশের এডিশনাল এসপি শামসুন্নাহার বলেন, ইমিগ্রেশন বিভাগের বিরুদ্ধে ঢালাওভাবে কিছু অভিযোগ করা হয়। যা আদৌ সত্য নয়। লম্বা লাইন যাত্রীদের সব সময় হয় না। যখন একসঙ্গে পাঁচ-ছয়টি উড়োজাহাজের শিডিউল পড়ে যায়, তখনই এ ধরনের কিছু সমস্যা হতে পারে।

 

সর্বশেষ খবর