সোমবার, ২৩ মার্চ, ২০২০ ০০:০০ টা

পণ্য মজুদদারদের প্রতিরোধ করুন

-ড. জামাল উদ্দিন আহমেদ

পণ্য মজুদদারদের প্রতিরোধ করুন

করোনাভাইরাস পরিস্থিতিতে যেসব ব্যবসায়ী পণ্যমূল্য বৃদ্ধি  ও মজুদ করছে, সেই মজুদদারদের প্রতিরোধ করতে সরকারকে পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদদের সংগঠন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ। রাষ্ট্রায়াত্ত জনতা ব্যাংক লিমিটেডের এ চেয়ারম্যান বলেছেন, পরিস্থিতি মোকাবিলায় সরকারের পাশে দেশের ব্যাংকিং খাতকে সহায়তার মনোভাব নিয়ে থাকতে হবে। বেসরকারি খাতকে সহায়তা দিতে হবে।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন ড. জামাল উদ্দিন আহমেদ। তিনি বলেন, দেশের রপ্তানি খাত যেন ক্ষতি না হয়, সেদিকে সবাইকে নজর দিতে হবে। ব্যাংকগুলোকে বেসরকারি খাতের পাশে থেকে সহায়তা দিতে হবে। সুদের হার আরও কমিয়ে আনতে হবে। বাংলাদেশ ব্যাংককে শেয়ারবাজারে সহায়তা আরও বাড়াতে হবে। ঋণের পরিমাণ বেঁধে দিতে হবে। ব্যাংকগুলোকে সামর্থ্য অনুযায়ী ঋণ দিতে হবে। বিশিষ্ট এ অর্থনীতিবিদ বলেন, সর্বস্তরের জনপ্রতিনিধিদের নিজ নিজ এলাকা পরির্দশন করে, তাদের জরুরিভিত্তিতে সেবামূলক কাজ করা জরুরি। পণ্যমূল্যের দিকে নজরদারি রাখতে হবে। গোয়েন্দা সংস্থাগুলোকে সর্বোচ্চ সর্তকতামূলক ভূমিকা রাখতে হবে। রপ্তানি অবকাঠামো হিসেবে বন্দর, সড়ক যোযোগাযোগসহ সংশ্লিষ্ট বিষয়গুলোতে যাতে কোনো ধরনের প্রতিবন্ধকতা তৈরি না হয়, সেদিকে নজরদারি রাখতে হবে।

ড. জামাল উদ্দিন আহমেদ বলেন, করোনাভাইরাস সংকট থেকে উত্তরণে সবার আগে প্রশাসন যন্ত্রকে সক্রিয় করা দরকার। করোনাভাইরাস আরও বিস্তারের আগে সবার মাঝে সচেতনতা বাড়াতে হবে। পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলোকে পণ্য মজুদদার ব্যবসায়ীদের প্রতিরোধ করতে হবে।

সর্বশেষ খবর