শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শেষ দিনেও হামলা-ভাঙচুর

যশোরে নৌকার অফিসে আগুন, ভোলায় স্বতন্ত্র প্রার্থীর দুই কর্মীকে কুপিয়ে জখম, কুমিল্লায় মোটরসাইকেলে আগুন, ঝিনাইদহে ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক

শেষ দিনেও হামলা-ভাঙচুর

চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন কাল। এ ভোটের প্রচার-প্রচারণা গতকাল মধ্যরাতে শেষ হয়েছে। গতকাল দিনভর প্রার্থীরা প্রচারণা নিয়ে ব্যস্ত সময় কাটিয়েছেন। তবে নির্বাচনী প্রচারণাকে ঘিরে বিভিন্ন এলাকায় সংঘর্ষ হয়েছে। ভোলা সদর উপজেলার রাজাপুর ইউনিয়নে এক স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীর পায়ের রগ কেটে দেওয়া হয়েছে। ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা। যশোরের অভয়নগরে নৌকার নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ করেছে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরা। ঝিনাইদহের শৈলকুপায় নির্বাচনী প্রচার বহরের ১২টি মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়েছে। কুমিল্লায় দুই পক্ষে সংঘর্ষ হয়েছে। পুড়িয়ে দেওয়া হয়েছে ১৫টি মোটরসাইকেল। জয়পুরহাটে নির্বাচনী সহিংসতার জেরে স্বতন্ত্র প্রার্থীর পাটের গুদামে আগুন দেওয়া হয়েছে। এ ছাড়া পাবনার আটঘরিয়া উপজেলার দেবোত্তর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের বাড়িতে হামলার ঘটনা ঘটেছে।

নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর : যশোরের অভয়নগরে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে নৌকার নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ ও প্রার্থীর বাড়িতে ইটপাটকেল নিক্ষেপের অভিযোগ উঠেছে। গতকাল ভোরে উপজেলার বাঘুটিয়া ইউনিয়নে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী অর্জুন সেনের তিনটি নির্বাচনী অফিসে আগুন দেওয়া হয়। এ ছাড়া বসতবাড়িতে ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এ ঘটনার পর থেকে ইউনিয়নে উত্তেজনা বিরাজ করছে। জানা গেছে, ভোরে বাঘুটিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থী অর্জুন সেনের তালতলা খেয়াঘাট, মধ্যপুর ও বিভাগদী গ্রামে তিনটি নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ করা হয়েছে। পরে অর্জুন সেনের বসতবাড়িতে ইটপাটকেল নিক্ষেপ করা হয়। নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী অর্জুন সেন বলেন, স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী শেখ তৈয়েবুর রহমান (মোটরসাইকেল) ও অপর চেয়ারম্যান প্রার্থী এম এম আজিম উদ্দিন (আনারস) নিজেদের পরাজয় নিশ্চিত জেনে আমার তিনটি নির্বাচনী অফিসে আগুন ও বাড়িতে ইটপাটকেল নিক্ষেপ করেছে। ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। আনারস প্রতীকের প্রার্থী এম এম আজিম উদ্দিন জানান, অগ্নিসংযোগের ঘটনায় আমি জড়িত নই। নির্বাচনে পরাজয় নিশ্চিত জেনে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে।

জয়পুরহাটের ভাদসা ইউনিয়নের দুর্গাদহ বাজারে গতকাল গভীর রাতে পাটের গুদামে আগুন লেগে পাট ব্যবসায়ীর লক্ষাধিক টাকার পাট পুড়ে গেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিস এসে ঘণ্টাব্যাপী চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। নির্বাচনী সহিংসতার জের ধরে এমন ঘটনা ঘটেছে বলে ওই ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর কর্মী পাট ব্যবসায়ী সুনীল কুমার অভিযোগ করেছেন। ভোলা সদর উপজেলার রাজাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করা হয়েছে। হামলাকারীরা ওই দুই কর্মীর পায়ের রগও কেটে দিয়েছে বলে অভিযোগ করেন স্বতন্ত্র প্রার্থী (মোটরসাইকেল) রেজাউল হক মিঠু চৌধুরী। আহতরা হলেন- রাজাপুর ইউনিয়ননের ৬ নম্বর ওয়ার্ডের হাসান আলী চৌকিদারের ছেলে মো. গিয়াস উদ্দিন ও একই ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ছিদ্দিক হাওলাদারের ছেলে আবদুছ ছালাম হাওলাদার। গতকাল সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার রাজাপুর ইউনিয়নের জনতাবাজার এলাকায় এ হামলার ঘটনা ঘটে। ঝিনাইদহের শৈলকুপায় নির্বাচনী প্রচারের সময় বহরের ১২টি মোটরসাইকেল ভেঙে ও পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। উমেদপুর ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থী সাবদার হোসেন মোল্লার মোটরসাইকেল বহরে এ হামলার ঘটনা ঘটে বৃহস্পতিবার রাত ৯টার দিকে রয়েড়া গ্রামে। এ হামলার পর সংঘর্ষ ছড়িয়ে পড়েছে কয়েকটি গ্রামে। নৌকা প্রতীকের প্রার্থী সাবদার হোসেন মোল্লার অভিযোগ, স্বতন্ত্র প্রার্থী আবদুল্লার সমর্থক সন্ত্রাসী বাহিনী হামলা করে এরকম তান্ডবলীলা চালিয়েছে। এতে আহত হয়েছে অন্তত সাতজন।

কুমিল্লা : বরুড়ার ঝলম ইউনিয়নের ঢেউয়াতলিতে দুই পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ১৫টি মোটরসাইকেল পোড়ানোসহ বাড়িঘরে হামলার অভিযোগ পাওয়া গেছে। গতকাল বিকালে এ ঘটনা ঘটে। স্থানীয় সূত্রে জানা যায়, আনারস প্রতীকের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী নুরুল ইসলামের লোকেরা প্রচারণায় আসে। এ সময় তারা ঢেউয়াতলি কেন্দ্রের সামনে তাদের মোটরসাইকেল রেখে গ্রামের ভিতরে প্রচারণার জন্য যায়। কয়েকজন যুবক এসে মোটরসাইকেল ভাঙচুর শুরু করে। পরে নুরুল ইসলামের লোকেরাও সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় নুরুল ইসলামের সমর্থকদের বেশ কিছু মোটরসাইকেল পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। বরুড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা আজহারুল ইসলাম বলেন, আমরা খবর পেয়েছি বরুড়ার ঝলমের ঢেউয়াতলিতে সংঘর্ষ হয়েছে। আমি সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসারকে কল দিয়েছি। তিনি সেখানে আছেন।

তিনি আরও বলেন, ঝলম ইউনিয়নে ঢেউয়াতলি কেন্দ্রের নির্বাচন সংঘর্ষের কারণে স্থগিত করা হয়েছিল। ৩০ ডিসেম্বর এই কেন্দ্রের নির্বাচনের ভোট গ্রহণ করার কথা রয়েছে। পাবনার আটঘরিয়া উপজেলার দেবোত্তর ইউনিয়নে নৌকা সমর্থকদের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের বাড়িতে হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় নারীসহ অন্তত আটজন আহত হয়েছেন। হামলায় জড়িত সন্দেহে পুলিশ একজনকে আটক করেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল বিকালে ইউনিয়নের মতিগাছা বাজারে আনারস প্রতীকের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী কে এম শাহীনের সমর্থক জাহিদ প্রামাণিকের বাড়িতে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী মোহাইমেন হোসেন চঞ্চলের সমর্থক নিফাজ উদ্দিন ও আফাই মোল্লার নেতৃত্বে সশস্ত্র সন্ত্রাসীরা হামলা চালায়। এ সময় তারা আনারসের সমর্থকদের নৌকার পক্ষে মাঠে নামতে বলে। জাহিদ তাদের কথায় রাজি না হওয়ায় লোহার রড ও ধারালো অস্ত্র দিয়ে কোপাতে শুরু করে সন্ত্রাসীরা। তাকে বাঁচাতে বাড়ির নারী সদস্যরা এগিয়ে এলে তাদেরও রড ও লাঠিসোঁটা দিয়ে পিটিয়ে আহত করে তারা। একই কারণে সন্ত্রাসীরা পাশর্^বর্তী ছগির প্রামাণিকের বাড়িতে হামলা চালিয়ে ছগির প্রামাণিক ও তার পরিবারের সদস্যদের পিটিয়ে আহত করে চলে যায়। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করে। হামলার প্রতিবাদে সন্ধ্যায় এলাকায় বিক্ষোভ মিছিল করে বিচার দাবি করেছেন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী কে এম শাহীন ও তার সমর্থকরা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে হামলায় জড়িত সন্দেহে একজনকে আটক করেছে।

লক্ষ্মীপুর সদর উপজেলার বশিকপুর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী মাহফুজুর রহমানের (আনারস) ভগ্নিপতিকে মারধরের পর নির্বাচনী কার্যালয়ে তালা ঝুলিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে নৌকার প্রার্থী আবুল কাশেম জেহাদীর বিরুদ্ধে। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের এলাকা ছাড়ারও হুমকি দেওয়া হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর