রবিবার, ২১ মে, ২০২৩ ০০:০০ টা

ওলামা লীগকে স্বীকৃতি দিল আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আওয়ামী ওলামা লীগকে ‘সমমনা’ সংগঠন হিসেবে স্বীকৃতি দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সংগঠনটির প্রথম ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ। ওলামা লীগের আহ্বায়ক আবদুল মোমিন সিরাজীর সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন সংগঠনের নেতা হাফেজ মওলানা মিজানুর রহমান।

আওয়ামী ওলামা লীগ নামে একাধিক সংগঠন রাজধানীতে দীর্ঘদিন ধরে কর্মসূচি চালিয়ে আসছে। সংগঠনটিকে ঘিরে নানা বিতর্কও রয়েছে। তবে এর আগে আওয়ামী লীগের স্বীকৃতি না পাওয়ায় তাদের বিতর্কিত কর্মকান্ডের দায় কখনো নেননি ক্ষমতাসীনরা। ২০১৯ সালে বিপিএল নিষিদ্ধ এবং বাল্যবিয়ে নিরোধ আইন, শিক্ষানীতিসহ বর্তমান সরকারের করা বিভিন্ন আইন বাতিলের দাবি তোলার পর ওলামা লীগের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে সরকারকে আহ্বান জানিয়েছিলেন আওয়ামী লীগের নেতারা।

সে সময় আওয়ামী লীগ সমর্থক সংগঠনটির মানববন্ধনের খবর গণমাধ্যমে প্রকাশের পর আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওলামা লীগের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে সরকারকে আহ্বান জানিয়েছিলেন। ওলামা লীগের সঙ্গে আওয়ামী লীগের কোনো সম্পর্ক নেই দাবি করে তিনি বলেছিলেন, আওয়ামী ওলামা লীগের নাম ব্যবহার করে আওয়ামী লীগের নীতিবিরোধী কর্মকান্ড পরিচালনার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানাচ্ছি। অবশেষে জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সেই বিতর্কিত ওলামা লীগকে স্বীকৃতি দিল আওয়ামী লীগ।

আওয়ামী লীগের দুই নেতা তাদের বক্তব্যে বলেন, দীর্ঘদিন ধরে ওলামা লীগের নামে নানান বিতর্কিত কর্মকান্ড হয়েছে। কিন্তু এখন থেকে একে আমরা একটি সুশৃঙ্খল, সুসংগঠিত নীতি আদর্শের প্রতি অনুগত বঙ্গবন্ধুর আদর্শের সত্যিকারের সৈনিক সংগঠন হিসেবে গড়ে তুলতে চাই। সংগঠনটির নেতা-কর্মীদের দলাদলি ও চাঁদাবাজি বন্ধ এবং রাজপথে থাকার নির্দেশনা দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ওলামা লীগ কি আওয়ামী লীগের ‘সহযোগী সংগঠন’ হবে নাকি ‘সমমনা সংগঠন’ হবে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এটা নেত্রীই (শেখ হাসিনা) ঠিক করবেন।

সর্বশেষ খবর