৭ আগস্ট, ২০২২ ১৩:২৭

বাংলাদেশি ম্যাট্রিমনি ও এ সেক্টরের সম্ভাবনা

অনলাইন ডেস্ক

বাংলাদেশি ম্যাট্রিমনি ও এ সেক্টরের সম্ভাবনা

মানবসভ্যতার প্রাণকেন্দ্র হচ্ছে পরিবার, আর তার মূল ভিত্তি হচ্ছে বিয়ে বা বিবাহ। মানবজাতির ধারাবাহিক অস্তিত্ব এই বিবাহ প্রথার ওপর নির্ভরশীল। বর্তমান প্রজন্ম স্বাধীন ও দায়িত্বশীল জীবনযাপনে বেশি আগ্রহী। তাই বিয়েসহ যেকোন সিদ্ধান্ত গ্রহণে তারা স্বনির্ভরতাকেই প্রাধান্য দেয়। তার মানে এই নয় যে, অ্যারেঞ্জ ম্যারেজ বা পারিবারিক সিদ্ধান্তে বিয়ে হচ্ছে না- এটাও হরহামেশা হচ্ছে। 

এদিকে, বিয়ের প্রথম শর্ত হচ্ছে সঠিক জীবনসঙ্গী নির্বাচন। লাভ ম্যারেজের ক্ষেত্রে পাত্র-পাত্রীর ব্যক্তিগত পরিচয় বিবাহ প্রক্রিয়াকে অনেকাংশেই সহজ করে তোলে। তবে কারও কারও মতে, অ্যারেঞ্জ ম্যারেজের ক্ষেত্রে তা তুলনামূলক জটিল। মূলত, ভালো বা পছন্দ অনুযায়ী পাত্র-পাত্রী খুঁজতে অনেকটাই ঘটকের ওপর শরণাপন্ন হতে হয়। তারা বিভিন্ন স্থানের বিবাহযোগ্য পাত্র-পাত্রীর জীবনবৃত্তান্ত সংগ্রহ করতেন এবং দুই পক্ষের সাক্ষাৎ করাতেন। অবশ্য যুগের পরিবর্তনে এখন অনেকটাই কমছে এই ধারা। বরং এই প্রক্রিয়ার সর্বাধুনিক, নিরাপদ ও নির্ভরযোগ্য মাধ্যম হয়ে উঠছে অনলাইন ম্যাট্রিমনি সার্ভিস। বর্তমানে দেশে অনেকগুলো ম্যাট্রিমনি সার্ভিস কাজ করে যাচ্ছে। এদের মধ্যে বাংলাদেশি ম্যাট্রিমনি ডটকম (https://www.bangladeshimatrimony.com) একটি। এটি বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় অনলাইন ম্যাট্রিমনি প্ল্যাটফর্ম ‘ম্যাট্রিমনি ডটকম’-এর একটি অংশ। প্রতিদিন সহস্রাধিক নারী-পুরুষ এখানে রেজিস্ট্রেশন করছে এবং অগণিত অপশনের মধ্য থেকে পছন্দ মতো জীবনসঙ্গী খুঁজে পেতে হাজারো গ্রাহককে সাহায্য করেছে। এখানে শিক্ষা, পেশা, অবস্থান, শখ ইত্যাদি বৈশিষ্ট্য অনুযায়ী বৃহৎ পরিসরে বিবাহযোগ্য পাত্র-পাত্রী পছন্দ এবং অতঃপর পারস্পরিক পরিচয়ের মাধ্যমে নিজেদের জন্য সেরা জীবনসঙ্গী খুঁজে নেওয়া যায়। 

ম্যাট্রিমনিতে সহজতর ব্যবহার প্রক্রিয়া: রেজিস্ট্রেশন প্রক্রিয়া অত্যন্ত সহজ। যেকোন প্রতারণা এড়াতে ম্যানুয়াল স্ক্রিনিংয়ের মাধ্যমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হয় এবং নন-সিরিয়াস বা অনাগ্রহী গ্রাহকদের রেজিস্ট্রেশন বাতিল করা হয়। প্রতিটি প্রোফাইল একাধিক টাচ পয়েন্টের ভিত্তিতে যাচাইয়ের পর তালিকাভুক্ত করা হয়। অতঃপর, ফিল্টারিং সুবিধার মাধ্যমে পছন্দ অনুযায়ী একে-অপরের প্রোফাইল দেখা, রিকুয়েস্ট-লাইক ও ম্যাসেজ প্রেরণের মাধ্যমে ম্যাচ ও যোগাযোগ করা এবং পরবর্তীতে উভয়ের সিদ্ধান্ত অনুযায়ী পারিবারিকভাবে সাক্ষাতের ব্যবস্থা করা যায়। 

এ সেক্টরের সম্ভাবনা: অসংখ্য নারী-পুরুষ প্রতিদিন বাংলাদেশিম্যাট্রিমনি ডটকম-এ রেজিস্ট্রেশন করছে। সেবা নিয়ে সন্তুষ্ট গ্রাহকরা পরিচিতদের রেকমেন্ড করেন এবং এভাবেই দ্রুত পরিচিতি ও জনপ্রিয়তা ছড়িয়ে পড়ে। বর্তমানে দেশে অবিবাহিতদের সংখ্যা বিশাল হলেও কিছু শতাংশ ব্যক্তিরাই অনলাইন মিডিয়ার সাহায্য নিচ্ছে, তবে এর সম্ভাবনা ব্যাপক। একইসাথে ইন্টারনেটের ক্রমবর্ধমান ব্যবহার ও স্মার্টফোনের বাজার মূল্য হ্রাস পাওয়ায় দেশের প্রধান প্রধান জেলা/শহরগুলো থেকে বর্তমান প্রজন্মের অবিবাহিতরা জীবনসঙ্গীর খোঁজে অনলাইন মিডিয়ার ওপর নির্ভরশীল হবে। 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

সর্বশেষ খবর