শিরোনাম
৭ এপ্রিল, ২০২৪ ১৩:১০

রিবন্ডিং করা চুলের জন্য চাই বাড়তি যত্ন

লাইফস্টাইল ডেস্ক

রিবন্ডিং করা চুলের জন্য চাই বাড়তি যত্ন

প্রতীকী ছবি

রিবন্ডিং চুলকে দুর্বল করে তোলে।  চুলে নানা ধরনের সমস্যার কারণ হতে পারে এটি। আর চুল রিবন্ডিং করালে অন্তত ছয় মাস বা এক বছর চুল সোজা থাকে। স্ট্রেইট চুলের সুবিধা হলো- খুব সামান্যতেই দেখতে গোছানো লাগে। চুল রিবন্ডিং করালেই কিন্তু কাজ শেষ নয়, রিবন্ডিং চুলের জন্য চাই বাড়তি যত্ন।

হট অয়েল ম্যাসাজ : রিবন্ডিং করা চুলের যতেœ হট অয়েল ম্যাসাজ খুব গুরুত্বপূর্ণ। সপ্তাহে অন্তত তিন দিন শ্যাম্পু করার এক ঘণ্টা আগে চুলে হট অয়েল ম্যাসাজ করুন।

গরম পানি এড়িয়ে চলুন : গরম পানি দিয়ে কখনোই চুল ধোবেন না। কুসুম গরম পানিও ব্যবহার করা যাবে না। শ্যাম্পু করে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে চুল ধুয়ে ফেলুন।

চুল কন্ডিশন করুন : রিবন্ডিং করা চুলকে কন্ডিশন করা আবশ্যক। যখনই বাইরে যেতে হবে তখনই লিভ-ইন কন্ডিশনার ব্যবহার করুন। শ্যাম্পু করার পর পর্যাপ্ত পরিমাণে কন্ডিশনার ব্যবহার করতে হবে।

ক্ল্যারিফাইং শ্যাম্পু ব্যবহার করুন : প্রতি মাসে অন্তত একবার ক্ল্যারিফাইং শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করুন। এটি আপনাকে নিয়মিত ব্যবহার করা শ্যাম্পু এবং কন্ডিশনারের অবশিষ্টাংশ পরিষ্কার করতে সহায়তা করবে।

ব্যবহার করুন মোটা দাঁতের চিরুনি : চুল আঁচড়ানোর জন্য মোটা দাঁতের চিরুনি ব্যবহার করুন। ব্রাশ এড়িয়ে চলুন। এটি চুলের ক্ষতি করতে পারে।

এড়িয়ে চলুন হেয়ার ড্রায়ার : অন্তত প্রথম মাস আপনার চুল বাঁধবেন না। এতে চুলের ক্ষতি হয়, চুল ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে আর চুলে ভাঁজ পড়ে। হেয়ার ড্রায়ার ব্যবহার এড়িয়ে চলুন। যখনই চুল ধোবেন তখনই প্রাকৃতিকভাবে চুল শুকাতে দিন।

সুষম খাদ্য : সুষম খাবার খাওয়ার চেষ্টা করুন। ফল ও শাকসবজির প্রতি মনোযোগ দিন এবং যতদূর সম্ভব জাঙ্ক ফুড এড়িয়ে চলার চেষ্টা করুন। প্রোটিন গ্রহণের পরিমাণ বাড়ান। এটি আপনার চুলের স্বাস্থ্য ভালো রাখবে।

ট্রিম করুন : মাঝে মাঝে চুলের আগা ট্রিম করলে আগা ফাটা দূর হয় এবং চুলের সৌন্দর্য নষ্ট হয় না। দেখতে ভালো লাগে, রিবন্ডিংও দীর্ঘস্থায়ী হয়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর