Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ মে, ২০১৯ ২০:২৬
আপডেট : ১৯ মে, ২০১৯ ২১:২১

বুথফেরত জরিপে এগিয়ে আছেন মোদি

অনলাইন ডেস্ক

বুথফেরত জরিপে এগিয়ে আছেন মোদি

ভারতে আবারও সরকার গঠন করতে যাচ্ছে নরেন্দ্র মোদির দল বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ। এমনটাই বলা হয়েছে বুথ ফেরত জরিপে। রবিবার লোকসভা নির্বাচনের শেষ ধাপের নির্বাচন সম্পন্ন হয়েছে। এদিনই প্রকাশ করা হয়েছে বুথ ফেরত জরিপের ফলাফল।

কেন্দ্রে কেন্দ্রে ভোট দিয়ে ফেরা ভোটারদের ওপর জরিপ চালিয়ে করা হয় এই বুথ ফেরত জরিপ। এখন পর্যন্ত ৪টির সংস্থার বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে। তাতে দেখা গেছে, বিজেপি নেতৃত্বাধীন জোট সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে। তাদের আসন সংখ্যা ২৮৭ থেকে ৩০৬টি হতে পারে বলে জরিপে বলা হয়েছে।অন্যদিকে কংগ্রেসের নেতৃত্বাধীন জোট ১২৫ থেকে ১৩৫ আসন পেতে পারে বলে ভবিষ্যতবাণী করা হয়েছে।

প্রসঙ্গত, আগামী বৃহস্পতিবার প্রকাশিত হবে নির্বাচনের ফলাফল।

ভারতের লোকসভায় মোট আসন ৫৪৩টি, সরকার গঠন করার জন্য দরকার ২৭২টি। রবিবার সপ্তম ধাপের নির্বাচন শেষ হওয়ার পর প্রকাশিত ৩টি বুথ ফেরত জরিপেই বিজেপির জয়ের সম্ভাবনার কথা বলা হয়েছে। এবং সবগুলো জরিপেই এনডিএ জোটের তিন ’শর বেশি আসন পাওয়ার কথা বলা হয়েছে। গত ২০১৪ সালের নির্বাচনে এই জোট পেয়েছিল ৩৩৬টি আসন।

এপিবি আনন্দ-নিয়েলসন, টাইমস নাউ-ভিএমআর, সি-ভোটার, ইন্ডিয়া টুডে-মাই এক্সিস জরিপের ফলাফল প্রকাশ করেছে। সবগুলো জরিপেই বিজেপির নেতৃত্বাধীন সরকার গঠিত হওয়ার সম্ভাবনার কথা বলা হয়েছে।
 
ইন্ডিয়া টিভির জরিপে বলা হয়েছে, রাজধানী দিল্লির ৭টি আসনের মধ্যে সবগুলোতে জিততে যাচ্ছে বিজেপি। গত বছরও তারা এখানের সবগুলো আসনে জয় পেয়েছিল।

অন্যদিকে, প্রভাবশালী সংবাদ মাধ্যম এনডিটিভি বলছে, জরিপ সংস্থা রিপাবলিক সি-ভোটার তাদের বুথ ফেরত সমীক্ষার ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন রাজনৈতিক দল বিজেপি আবারও ক্ষমতায় আসছে বলে ইঙ্গিত দিয়েছে।

তাদের জরিপের ফলাফলে বলা হয়েছে, ৫৪৩ আসনের লোকসভায় ৩ শতাধিক আসনে জয়ী হতে পারে বিজেপি। পাশাপাশি রাহুল গান্ধীর নেতৃত্বাধীন দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস এবং মিত্ররা ১২৮ আসনে জয় পেতে পারে।

ভারতের এবারের ১৭তম লোকসভা নির্বাচনে প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সাত দফার এ নির্বাচনে প্রায় ১০ লাখ ভোটকেন্দ্র তৈরি করা হয়।

উল্লেখ্য, বুথ ফেরত জরিপের অনুমান যে সব সময় ঠিক হয়, তা নয়। ২০১৪ সালের জরিপের অনুমান ঠিক হলেও ২০০৯ সালের নির্বাচনে ভুল প্রমাণিত হয়েছে এই জরিপ।
 
বিডি প্রতিদিন/১৯ মে ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য