শিরোনাম
প্রকাশ : ১০ মার্চ, ২০২১ ২২:৫৭
প্রিন্ট করুন printer

পিঠা বাঙালি সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ: সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

পিঠা বাঙালি সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ: সংস্কৃতি প্রতিমন্ত্রী

পিঠা বাঙালি সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ উল্লেখ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এ. খালিদ বলেছেন, পিঠা আমাদের জাতীয় ও নিজস্ব সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ। কৃষিনির্ভর অর্থনীতির এই দেশে এক সময় গ্রামীণ সমাজের প্রতিটি ঘরে পিঠা-পায়েস তৈরির ধুম লেগেই থাকতো। এখনও নবান্নকে ঘিরে পিঠা উৎসব হয়ে দেশের প্রত্যন্ত অঞ্চলে। এ ধরনের উৎসব আয়োজনের মধ্য দিয়ে বাঙালির নিজস্ব পরিচয়কে সমুন্নত রাখতে হবে।

বুধবার সন্ধ্যায় নগরীর আউটার স্টেডিয়ামে জাতীয় পিঠা উৎসব কমিটির উদ্যোগে চট্টগ্রাম পিঠা উৎসব অনুষ্ঠানে উদ্বোধনী আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ‘গত কয়েক বছর ধরে রাজধানীর ঢাকায় শুধু পিঠা উৎসবের আয়োজন হতো। কিন্তু আমাকে সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়ার পর মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা এই উৎসবকে দেশের প্রতিটি বিভাগ ও জেলায় ছড়িয়ে দেওয়ার নির্দেশ দেন। তারই নির্দেশে ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহায়তায় জাতীয় পিঠা উৎসব আয়োজন শেষে আমরা চট্টগ্রামে ৫দিনব্যাপী এই উৎসব আয়োজন করেছি।’

জাতীয় পিঠা উৎসব কমিটির আহ্বায়ক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই পিঠা উৎসবে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চট্টগ্রাম সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, জাতীয় পিঠা উৎসব কমিটির সদস্য সচিব শাহ আলম, চট্টগ্রাম কমিটির আহ্বায়ক আহমেদ ইকবাল হায়দার, সদস্য সচিব সাইফুল আলম বাবু প্রমুখ।

উল্লেখ্য, চট্টগ্রাম পিঠা উৎসব গত মঙ্গলবার শুরু হলেও আনুষ্ঠানিক উদ্বোধন হলো বুধবার। এই উৎসব আগামী ১৩ মার্চ পর্যন্ত চলবে। উৎসব মঞ্চে প্রতিদিন গান, আবৃত্তি, নাচ ও লোক সংস্কৃতি পরিবেশন করছেন স্থানীয় শিল্পীরা। 
 
বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর