শিরোনাম
২৯ মার্চ, ২০২৩ ১২:৪৩

সন্তানের ছবি সোশ্যাল মিডিয়ায় দিলেই শাস্তি!

অনলাইন ডেস্ক

সন্তানের ছবি সোশ্যাল মিডিয়ায় দিলেই শাস্তি!

প্রতীকী ছবি

নিজের সন্তানকে হাসিমুখে দুধে-ভাতে দেখতে চান সকলেই। প্রিয় সন্তানের নানা মুহূর্তের সাক্ষী করে নিতে চান সামাজিক যোগাযোগ মাধ্যমের বন্ধুদেরও। সেই কারণেই অনেকেই সন্তানের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেন অনেকে। 

কিন্তু আর এমন কাজ করা যাবে না। শিশুর ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা নিষিদ্ধ হল। এ বিষয়ে রীতিমতো আইন আনা হচ্ছে। আইন না মানলে কঠোর শাস্তি পেতে হবে। কোন দেশি আইন?

ফ্রান্সে আনা হচ্ছে এমন নতুন আইন। আইন প্রণেতারা জানিয়েছেন, শিশুদের গোপনীয়তা রক্ষা করতে হবে। ফ্রান্সের সাংসদ ব্রোনো স্টুডার বলেন, অভিভাবকেরা বলতেই পারেন তাদের সন্তানের ছবি তারা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন। আপত্তি উঠবে কেন। কিন্তু মনে রাখতে হবে সন্তানের জন্ম দেওয়া মানেই পৃথিবীতে আসা নতুন মানুষটির মালিক হয়ে যাওয়া নয়। 

তিনি আরও বলেন, সন্তান কিন্তু জন্ম নিতে চায়নি। মা-বাবার ইচ্ছাতেই তার জন্ম হয়েছে। অতএব শিশুর সম্মতিও গুরুত্বপূর্ণ।

এই যুক্তিতেই নতুন বিল পাশ হয়েছে। এরপর অভিভাবকরা আইন না মেনে সোশ্যাল মিডিয়ায় শিশুর ছবি পোস্ট করলেই ব্যবস্থা নেওয়া হবে। এমনকি, নতুন আইন অনুযায়ী, একই ভুল বারবার করলে সন্তানের ছবি তোলার অধিকারও হারাতে পারেন মা-বাবা। 

উল্লেখ্য, ফ্রান্সের এই নতুন আইনের প্রশংসা করছেন শিশু মনোবিজ্ঞানীরা। তাদের বক্তব্য, ক্রমশ ‘পারসোনাল’ এবং ‘পাবলিকে’র সীমারেখে মুছে যাচ্ছে, যা কখনই কাম্য নয়।

সূত্র- ডেইলি মেইল।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর