৭ জুলাই, ২০১৮ ১৭:১১

বার কাউন্সিলের নতুন ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন

অনলাইন ডেস্ক

বার কাউন্সিলের নতুন ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন

সংগৃহীত ছবি

বাংলাদেশ বার কাউন্সিলের নতুন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। তিনি আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি।

কাউন্সিলের সচিব (জেলা ও দায়রা জজ) মো. রফিকুল ইসলাম জানিয়েছেন, শনিবার বার কাউন্সিল ভবনে নব-নির্বাচিত সদস্যরা তাকে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত করেছেন। 
 
এর আগে গত ১৪ মে দেশব্যাপী অনুষ্ঠিত হওয়া নির্বাচনের সারাদেশ থেকে সব রেজাল্ট শিট আসার পর বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ২৬ মে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।
 
নির্বাচনে ১৪টি পদের মধ্যে ১২টিতে জয়ী হয়েছে সরকার সমর্থকদের সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। অপরদিকে বিএনপি জোটের জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল পেয়েছে মাত্র দু’টি আসন।
 
তিন বছর পর পর বার কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। সারা দেশের আইনজীবীরা মোট ১৪ জন সদস্য নির্বাচিত করেন। এর মধ্যে সাধারণ আসনে সাতজন এবং সাতটি অঞ্চল ভিত্তিক আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে বাকি সাতজন নির্বাচিত হয়ে থাকেন। 

এ ১৪ জন সদস্যের ভোটে নির্বাচিত হন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান। অ্যাটর্নি জেনারেল পদাধিকার বলে বার কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।
 
বার কাউন্সিলের সচিব মো. রফিকুল ইসলাম জানান, শনিবার একজন সদস্য মুহাম্মদ ইউসুফ হোসেন হুমায়ুনের নাম প্রস্তাব করেন। অন্যরা তাতে সমর্থন দেন।
 
এবারের নির্বাচনে সাধারণ আসনে বিজয়ীরা হলেন, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন, আবদুল বাসেত মজুমদার ও সৈয়দ রেজাউর রহমান, আওয়ামী লীগের আইন সম্পাদক শ ম রেজাউল করিম, জেড আই খান পান্না , বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এ জে মোহাম্মদ আলী এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর মোহাম্মদ মোখলেছুর রহমান বাদল।
 
অন্যদিকে গ্রুপ আসনে সরকার সমর্থকদের মধ্যে থেকে ঢাকা জেলার (গ্রুপ-এ) কাজী নজিবুল্লাহ হিরু, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ-বি) মো. কবীর উদ্দিন ভূঁইয়া, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-ডি) এ এফ মো. রুহুল আনাম চৌধুরী, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-ই) পারভেজ আলম খান, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-এফ) মো. ইয়াহিয়া এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ-এফ) রেজাউল করিম মন্টু নির্বাচিত হন। 
 
আর বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ-সি) জিতেছেন বিএনপি সমর্থক মো. দেলোয়ার হোসেন চৌধুরী।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর