Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ জুন, ২০১৯ ২০:১৬

খুলনা নিউজপ্রিন্ট মিলের জমিতে হবে নতুন পেপার মিল : শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

খুলনা নিউজপ্রিন্ট মিলের জমিতে হবে নতুন পেপার মিল : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) অধীস্থ ৭টি মিল বন্ধ রয়েছে। এগুলো হচ্ছে, খুলনা নিউজপ্রিন্ট মিলস লি., খুলনা হার্ডবোর্ড মিলস লি., ঢাকা লেদার কোম্পানি লি., নর্থবেঙ্গল পেপার মিলস লি., উজালা ম্যাচ ফ্যাক্টরি লি. কর্ণফুলি রেয়ন কমপ্লেক্স ও ট্যাকেরহাট লাইমস্টোন মাইনং প্রজেক্ট। এরমধ্যে খুলনা নিউজপ্রিন্ট মিলস লি.-এর জমিতে একটি নতুন পেপার মিল স্থাপনের পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানান তিনি।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে বুধবার বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মোহাম্মদ এবাদুল করিমের (ব্রাহ্মণবাড়িয়া-৫) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। 

সংসদে দেয়া মন্ত্রীর তথ্য মতে, এসব বন্ধ মিলের মধ্যে খুলনা নিউজপ্রিন্ট মিলস ও খুলনা হার্ডবোর্ড মিলসের ৪৭.৫৭ একর জমি রয়েছে। এর মধ্যে ৫.১৬ একর জমিতে ১ হাজার ৫শ’ মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন প্রি-ফেব্রিকেটেড গোডাউন নির্মাণ করা হয়েছে। অবশিষ্ট ৪২.৩১ একর জমিতে নতুন একটি পেপার মিল স্থাপনের পরিকল্পনা নেয়া হয়েছে। এছাড়া অন্য বন্ধ শিল্প কারখানা চালু করতেও কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে বলেও তিনি জানান।

অন্যদিকে মোহাম্মদ এবাদুর করিমের অপর প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের অধীন দেশে রাষ্ট্রায়ত্ব চিনিকলের সংখ্যা ১৫টি। এসব চিনি কলগুলোতে আখ প্রাপ্তিসাপেক্ষে গড়ে বার্ষিক চিনি উৎপাদনের পরিমাণ প্রায় ১ লাখ মেট্টিক টন। 

বিডি প্রতিদিন/১৯ জুন, ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য