শিরোনাম
প্রকাশ : ২৬ মার্চ, ২০২০ ১৪:৫৫
আপডেট : ২৬ মার্চ, ২০২০ ১৫:০৬

করোনা নিয়ে মেজর রফিকের বার্তা

নিজস্ব প্রতিবেদক

করোনা নিয়ে মেজর রফিকের বার্তা
মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম

করোনা সংকটে সবাইকে সচেতন হতে এক ভিডিও বার্তা দিয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম। গতকাল তিনি তার নির্বাচনী এলাকাসহ দেশবাসীর উদ্দেশে ফেসবুকে এ বার্তা প্রকাশ করেন। ভিডিও বার্তায় তিনি বলেন, করোনাভাইরাস সংকটে আজ বিশ্বের মানুষ বড় এক সংকটে পড়েছে। আমাদের দেশেও এ রোগের অস্তিত্ব রয়েছে।

তাই আমাদের সতর্ক হতে হবে এবং কিছু নিয়মাবলী মানতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতর ভাইরাস সংক্রমণ প্রতিরোধে করণীয় সম্পর্কে তথ্যাবলি প্রচার করেছে।

ভিডিও বার্তায় তিনি বলেন, ঘনঘন দুই হাত সাবান পানি দিয়ে ধুতে হবে। সেটা ২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে ধুতে হবে। ঘড়ির কাটা তাকিয়ে ২০ সেকেন্ড হাত ধোয়া কঠিন। এর সহজ উপায় হলো মনে মনে, বিসমিল্লাহির রাহমানির রাহিম বলে শুরু করে সূরা ফাতেহা ধীর গতিতে পড়লে ২০ সেকেন্ড সময় লাগে। অন্যান্য ধর্মাবলম্বীরা নিজ নিজ ধর্মের বাণী পড়তে পারেন। এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন অনুযায়ী ২০ সেকেন্ড হাত ধোয়া হয়ে যাবে। এটি নিজের স্বার্থে এবং পরিবারের স্বার্থে করতে হবে। কারণ জীবানু হাতের মধ্যদিয়ে নাকে মুখে চলে যায়। শিশুদেরও হাত ধোয়া সর্ম্পকে বিশেষভাবে সচেতন করতে হবে।

তিনি বলেন, এই করোনা থেকে সংকট থেকে আমরা সম্মিলিত প্রচেষ্টায় ইনশাল্লাহ মুক্তি পাবো। করোনা মোকাবেলায় সরকারের দেয়া স্বাস্থ্য তথ্যাবলি মেনে চলতে হবে। যেখানে সেখানে কফ থুতু ফেলবেন না। হাচি ও কাশির সময় টিস্যু বা কাপড় দিয়ে ব্যবহৃত টিস্যু ঢাকনাযুক্ত পাত্রে ফেলতে হবে। পরে জ্বালিয়ে ফেলা উত্তম। একজন থেকে আরেকজনের দূরত্ব কমপক্ষে তিনফিট থাকতে হবে। জনসমাগমে যাবেন না। আশা করছি সম্মিলিত প্রচেষ্ঠায় মোকাবেলা করা সম্ভব হবে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর