শিরোনাম
প্রকাশ : ২৮ অক্টোবর, ২০২০ ১৯:৪৩

স্বাধীনতা পুরস্কার দেয়া হবে কাল

অনলাইন ডেস্ক

স্বাধীনতা পুরস্কার দেয়া হবে কাল
প্রতীকী ছবি

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনস্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে স্বাধীনতা পদক দেওয়ার অনুষ্ঠান স্থগিত করা হয়েছিল। আগামীকাল বৃহস্পতিবার রাষ্ট্রের মর্যাদাপূর্ণ এই পুরস্কারে ভূষিতদের হাতে সেই পদক তুলে দেওয়া হবে।

এদিন সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘স্বাধীনতা পুরস্কার ২০২০’ প্রদান অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এ অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়েছে।

এবছর স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে পদক পাচ্ছেন গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), মরহুম কমান্ডার (অব.) আবদুর রউফ, মরহুম মুহম্মদ আনোয়ার পাশা ও আজিজুর রহমান। চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. মো. ওবায়দুল কবীর চৌধুরী, অধ্যাপক ডা. এ কে এম এ মুকতাদির। শিক্ষায় ভারতেশ্বরী হোমস। সাহিত্যে এস এম রইজ উদ্দিন আহম্মদ (বীর মুক্তিযোদ্ধা)। সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার।

বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), বাংলাদেশ বেতারসহ বিভিন্ন স্যাটেলাইট টেলিভিশন, রেডিও ও অনলাইনে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে।এর আগে, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে জনস্বাস্থ্যের কথা বিবেচনায় নিয়ে ২৬ মার্চ স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনসহ সব কর্মসূচি বাতিল করা হয়। একইসঙ্গে স্বাধীনতা পদক দেওয়ার কর্মসূচিটিও স্থগিত করা হয়েছিল।

উল্লেখ্য, এ বছর জাতীয় পর্যায়ে 'গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ' অবদানের স্বীকৃতি হিসেবে ৯ বিশিষ্ট ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার-২০২০ এর জন্য চূড়ান্তভাবে মনোনীত করেছে সরকার। এটি দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় বেসামরিক পুরস্কার। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে।

বিডি-প্রতিদিন/শফিক

BP

আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর