৩০ মার্চ, ২০২৩ ১৯:৪০

সারাদেশে দখলকৃত বনভূমি পুনরুদ্ধার অব্যাহত রাখার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

সারাদেশে দখলকৃত বনভূমি পুনরুদ্ধার অব্যাহত রাখার সুপারিশ

সারাদেশে জবরদখলকৃত বনভূমি পুনরুদ্ধার কার্যক্রম অব্যাহত রাখার জন্য মন্ত্রণালয়কে সক্রিয় থাকার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে বন অধিদপ্তরকে আগামী জুলাই মাস থেকে নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দখলীকৃত জমি উদ্ধার অব্যাহত রাখার সুপারিশ করা হয়। এছাড়া সরকারি স্থাপনায় শতভাগ ব্লক ইট ব্যবহার নিশ্চিত করতে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করে কমিটি।

রাজধানীর শেরেবাংলা নগরস্থ বন অধিদপ্তরের সভাকক্ষে বৃহস্পতিবার অনুষ্ঠিত ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ৩৫তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। 

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপ-মন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের অধ্যাপক ড. মার্টিন মেটসন ‘ডিক্লারেশন অব ডিগ্রেডেড এয়ার শেড’ ইটভাটা সংক্রান্ত বিষয়ে গবেষণা পত্র উপস্থাপন করেন। এছাড়া বৈঠকে ‘ইনটিগ্রেটডি এনার্জি এন্ড পাওয়ার’ এর প্রধান পরিকল্পনার শর্তাবলী পরিবশে আইন ও বিধিমালায় যথাযথভাবে অনুসৃত হয়েছে কিনা সে সম্পর্কে পরিবেশ অধিদপ্তরের উপস্থাপন করা হয়। 

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বন অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তরের পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর