১৭ অক্টোবর, ২০২৩ ১৯:২৩

শেখ রাসেলকে নিয়ে মিসরীয় লেখক আরিশির উপন্যাস

অনলাইন ডেস্ক

শেখ রাসেলকে নিয়ে মিসরীয় লেখক আরিশির উপন্যাস

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে আলোচিত বই লেখার পর মিসরীয় লেখক মোহসেন আল আরিশি এবার আরবি ভাষায় উপন্যাস লিখেছেন বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলকে নিয়ে। এরইমধ্যে উপন্যাসটি বাংলায় অনুবাদও হয়েছে। ‘সেদিন তারা চাঁদ হত্যা করেছিল’ এই নামে মিসরীয় লেখকের এই উপন্যাসটি গত জুলাইয়ে প্রথম প্রকাশিত হয় মিসরের কায়রোতে। 

এবার উপন্যাসটির বাংলা অনুবাদ আকারে প্রকাশিত হবে ঢাকায়। যা প্রকাশ করছে বাংলাদেশের অনিন্দ্য প্রকাশ। এটি উৎসর্গ করা হয়েছে বাংলাদেশের জনগণকে।

আগামীকাল বুধবার সন্ধ্যায় শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে জাতীয় জাদুঘরে উপন্যাসটির মোড়ক উন্মোচন করা হবে। যেখানে উপস্থিত থাকবেন লেখক মোহসেন আল আরিশি।

উপন্যাসটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করেছে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন।

সংগঠনের সভাপতি আব্দুল্লাহ আল হাদী বলেন, আমাদের বিশ্বাস বিশ্বসাহিত্যে এই উপন্যাস ইতোমধ্যে স্থান করে নিয়েছে। উপন্যাসটির নামই বলে দেয়, এটি চিন্তার জগতে কত তাৎপর্যপূর্ণ। এরকম একটি কাজের সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরে আমরা গর্বিত।

উপন্যাসটিতে বঙ্গবন্ধুর বাল্যকালসহ ব্রিটিশবিরোধী আন্দোলনের সময়কাল যেমন বর্ণিত হয়েছে, তেমনি ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাত্রির বর্বরোচিত হত্যাকাণ্ডের কথাও তুলে ধরা হয়েছে। বিশেষ করে শিশু হত্যার প্রসঙ্গ নিয়ে বলতে গিয়ে লেখক পবিত্র কোরআনের বিভিন্ন আয়াত তুলে ধরেছেন। তিনি ছোট্ট শেখ রাসেলের হত্যার ঘটনা দিয়ে শিশুদের ওপর নির্মমতার উদাহরণ দাঁড় করিয়েছেন। মৃত্যুর আগে শিশুর কষ্টকে লেখক যেভাবে লেখনির মাধ্যমে তুলে ধরেছেন তা বিবেকবানদের মনে নাড়া দেবে।

অন্যদিকে উপন্যাসটিতে বঙ্গবন্ধুসহ পরিবারের সদস্যদের হত্যার পর তার দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানার দেশে ফেরার ঘটনাও তুলে ধরা হয়েছে। বিশেষ করে শেখ হাসিনার সঙ্গী হিসেবে ছোট বোনকে পাওয়ার ঘটনাও বিষদভাবে তুলে ধরেছেন আরিশি।

আরবিতে লেখা উপন্যাসটির বাংলায় অনুবাদ করেছেন- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষক অধ্যাপক ড. নজরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের গবেষণা বিভাগের উপ-পরিচালক অধ্যাপক মুহাম্মদ মজিব উল্লাহ ফরহাদ, (এম এ,আরবি সাহিত্য, ঢাকা বিশ্ববিদ্যালয়), মোহাম্মদ তরিকুল ইসলাম, ডেপুটি পোস্টমাস্টার জেনারেল, ফরিদপুর পোস্টাল বিভাগ (ডিপ্লোমা ইন এরাবিক ল্যাংগুয়েজ, ঢাকা বিশ্ববিদ্যালয়), ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সিনিয়র সহকারী সচিব জাহাঙ্গীর আলম, (এম এস এস, সমাজবিজ্ঞান, ঢাকা বিশ্ববিদ্যালয়)।                    
 
বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর