রবিবার, ৬ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ভাষা সৈনিক তোফাজ্জল হোসেনের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক

ভাষা সৈনিক, কবি ও সাংবাদিক তোফাজ্জল হোসেন আর নেই। গতকাল বেলা ১২টায় শ্যামলীর নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহে ... রাজিউন)। তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি ৩ ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী, আত্মীয়-স্বজন ও শুভাকাক্সক্ষী রেখে গেছেন। ১৯৩৫ সালের ৯ অক্টোবর কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামের সম্ভ্রান্ত মিয়া পরিবারে জম্ম গ্রহণ করেন এই প্রবীণ সাংবাদিক। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে কবি ও গীতিকার হিসেবে সক্রিয় ভ‚মিকা পালন করেন তিনি।

মরহুম তোফাজ্জল হোসেন ছিলেন দৈনিক ভোরের কাগজ ও দেশ টেলিভিশনের পরিচালক ও জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি তারিক সুজাতের পিতা। সাংবাদিকতা ও গণমাধ্যমের ওপর যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশ থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন তিনি। দেশি-বিদেশি বিভিন্ন সংবাদপত্রে দায়িত্ব পালন ছাড়াও তিনি তথ্য অধিদফতরের একজন উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন। বহু গবেষণা গ্রন্থের প্রণেতা তিনি।

সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য আজ সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে তার লাশ আনা হবে। বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে নামাজে জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

সর্বশেষ খবর