শিরোনাম
প্রকাশ : বুধবার, ৯ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৮ জুন, ২০২১ ২৩:৫৪

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর দাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

Google News

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়িয়ে ৩৫ করার দাবি জানিয়েছেন চাকরিপ্রার্থী শিক্ষার্থীরা। দাবি মানা না হলে আগামী ২৫ জুন থেকে শাহবাগে লাগাতার অবস্থান কর্মসূচি শুরুর হুঁশিয়ারি দিয়েছেন তারা।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি-ডুজা কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ’-এর ব্যানারে এ দাবি জানান তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথে থাকার ঘোষণা দিয়েছেন এসব শিক্ষার্থী।

সংবাদ সম্মেলনে বলা হয়, চাকরির বয়সসীমা বাড়ানোর দাবি গণদাবিতে রূপ নিয়েছে। চাকরিতে প্রবেশের বয়স ৩০-এর সীমানা প্রাচীরে অবরুদ্ধ করে রাখা হয়েছে লাখো কোটি ছাত্রসমাজকে। তারা নিজেদের যোগ্যতা প্রমাণের সুযোগ থেকে বঞ্চিত, কর্মহীনতায় দিশাহারা হয়ে পড়ছেন। নিজেদের দাবির পক্ষে যুক্তি তুলে ধরে তারা বলেন, সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্বে ৭০ ঊর্ধ্ব নেতাদের মাধ্যমে দেশ সুন্দরভাবেই চলছে। চাকরির বয়স ৩৫ করা আমাদের ন্যায্য অধিকার। এর জন্য আন্দোলন করতে হবে কেন? আমরা আমাদের ন্যায্য অধিকার পেতে চাই।

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জুবায়ের আহমেদ বলেন, উন্নত বিশ্বে মেধা, যোগ্যতা, দক্ষতা, অভিজ্ঞতা ও ফিটনেসকে মূল্যায়ন করা হয়, বয়সকে নয়। কিন্তু আমাদের সেই বয়সের ফেরেই আটকে পড়ছে যোগ্যতার বিচার। চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো সময়ের দাবি, এটা আন্দোলনের বিষয় নয়। এটি আসলে অনুধাবনের বিষয়, উপলব্ধির বিষয়। আমরা চাই এ বিষয়ে নীতিনির্ধারকরা গুরুত্ব দিয়ে আমাদের দাবি মেনে নেবেন।

বিভিন্ন সময় আশ্বাস দেওয়া হলেও চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করা হয়নি উল্লেখ করে ময়মনসিংহের সরকারি আনন্দমোহন কলেজের শিক্ষার্থী সুলতানা আক্তার বলেন, স্বাধীনতার পর মহান জাতীয় সংসদে চাকরির বয়সসীমা ৩৫ করার দাবিটি প্রায় ১০০ বারের মতো প্রস্তাব পেশ করা হয়েছে। দেশের সব রাজনৈতিক দল তাদের নির্বাচনী ইশতেহারে এ কথা উল্লেখ করে। বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারেও অঙ্গীকার করা হয়। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হচ্ছে তাদের অঙ্গীকার এখন পর্যন্ত বাস্তবায়ন করেনি।