শিরোনাম
২৮ মার্চ, ২০১৭ ০১:১৯

অটোয়ায় গণহত্যা দিবস পালিত

অনলাইন ডেস্ক

অটোয়ায় গণহত্যা দিবস পালিত

১৯৭১ সালের ২৫শে মার্চে নির্মম, বর্বরোচিত ও জঘন্যতম গণহত্যার ভয়াল কালরাত স্মরণে কানাডার রাজধানী অটোয়ায় এই প্রথম গণহত্যা দিবস পালিত হল। বাংলাদেশ হাইকমিশন আয়োজিত এই গণহত্যা দিবস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান। 

দূতাবাসে অনুষ্ঠিত এ দিবস পালনের সময় সকল কূটনীতিক ও কর্মকর্তা-কর্মচারী এবং আওয়ামী লীগ নেতৃবৃন্দ, প্রথিতযশা কানাডীয় শিক্ষাবিদ, সাংবাদিক, ব্যবসায়ী ও তরুণ সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রথমেই বাঙালীর মহান মুক্তিযুদ্ধ শুরুর প্রাক্কালে ২৫শে মার্চের সেই নারকীয় গণহত্যার শিকার শহীদদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর ঢাকা থেকে প্রেরিত রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সিলর মাকসুদ খান ও প্রথম সচিব আলাউদ্দিন ভুইয়া। 

পরে বড় স্ক্রীনে প্রদর্শন করা হয় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর কর্তৃক নির্মিত "Genocide in 1971 and The Killing Fields" শীর্ষক প্রামাণ্য ভিডিও ডকুমেন্টারী। 
 
প্রামান্যচিত্র প্রদর্শনের পর অনুষ্ঠিত হয় গণহত্যা দিবসের বিশেষ আলোচনা সভা। বিশেষ আমন্ত্রণে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অটোয়া ইউনিভার্সিটির স্কুল অব ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট`-এর অধ্যাপক নিপা ব্যানার্জী। 

 
এরপর `৭১ এর গণহ্ত্যা ও বর্বরতার জন্য দায়ী পাক হানাদার ও তাদের দোসরদের তীব্র ঘৃণা জানিয়ে রচিত কবি শামসুর রাহমানের কালজয়ী কবিতা "অভিশাপ দিচ্ছি" -এর প্রাঞ্জল ও আবেগঘন আবৃত্তি করেন দূতাবাসের প্রথম সচিব দেওয়ান মাহমুদ। পাকিস্তানী বাহিনীর এই গণহত্যা যে একটি পরিকল্পিত গণহত্যাকান্ড ছিলো এবং বাঙালীদেরর পৃথিবীর বুক থেকে নির্মুলের ষঢ়যন্ত্র ছিলো - সেই দিকটি তথ্য-পরিসংখান ও ঘটনাপঞ্জীর সূত্রসহ উপস্থাপন করেন প্রথম সচিব আলাউদ্দিন ভুইয়াঁ। 
 
এরপর গণহত্যার শিকার শহীদদের এবং ৫২'র ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধের সকল শহীদ ও `৭৫ এর কালোরাতে শাহাদাত বরণকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর শহীদ পরিবারবর্গের সকলের আত্মার মাগফিরাত কামনায় এবং দেশ পরিচালনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সর্বাঙ্গীন সাফল্য কামনা করে ফাতিহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়। 


বিডি প্রতিদিন/২৮ মার্চ ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর