Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : ২২ অক্টোবর, ২০১৯ ০৩:২৮

বার্লিনে শুভ কঠিন চীবর দান

বিটু বড়ুয়া, বার্লিন (জার্মানি) :

বার্লিনে শুভ কঠিন চীবর দান

জগতের সবার কল্যাণ কামনা করে যথাযথ ধর্মীয় আচার-আচরণের মধ্য দিয়ে জার্মানির রাজধানী বার্লিনে পালিত হয়েছে বৌদ্ধ সম্প্রদায়ের দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব। রবিবার বার্লিনের ফ্রোনাউ এর স্থানীয় জার্মান পাউল ঢালকে কতৃক প্রতিষ্ঠিত বার্লিন জেলার সবচেয়ে পুরনো বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়। 

এ উপলক্ষে দিনব্যাপী ধর্মীয় কর্মসূচির মধ্যে ছিল ভিক্ষু সংঘের প্রাতরাশ, মঙ্গল শোভাযাত্রা, পরম করুণাময় তথাগত সম্যক সম্বুদ্ধের পূজা ও শীল গ্রহণ বিকালে উপাসক উপাসিকা কতৃক পূজনীয় ভিক্ষুদের কঠিন চীবর দান, মহামতি বুদ্ধের ধর্ম নিয়ে আলোচনা সভা,  প্রদীপ পূজা ও সমবেত প্রার্থনা।

চীবর দানে আগত ধর্মপ্রাণ উপাসক ও উপসিকারা এই দিনটির অপেক্ষায় থাকেন। উল্লেখ্য, বিশ্বব্যাপী পবিত্র প্রবারণা বা আশ্বিনি পূর্ণিমার পর  দিন থেকেই বিশ্বের প্রায় সবগুলো বৌদ্ধ বিহারে এই দানোৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। বাংলাদেশের মত না হলেও বার্লিনে এমন দানোৎসবে অংশ নিতে পেরে খুশি প্রবাসী বাংলাদেশিরা। ভিক্ষুদের চীবর দান দিতে আসা উপাসক সুশীল বড়ুয়া, সুস্মিতা বড়ুয়া, যিশু বড়ুয়া, বকুল বড়ুয়া, অনিন্দ্য বড়ুয়া, অর্নব বড়ুয়া, শরন বড়ুয়া, অন্বেষা বড়ুয়া ও আশীষ বড়ুয়াসহ আরো অনেক প্রবাসী বৌদ্ধরা দেশ ও বিদেশের সবাইকে চীবর দানের পূণ্য দান ও শুভেচ্ছা জানান। পরে সমবেত প্রার্থনায় আগত ভিক্ষু সংঘ দেশের কল্যাণ ও ধর্ম বর্ণ নির্বিশেষে সবার মঙ্গল কামনা করে প্রার্থনা করেন।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য