শিরোনাম
১৯ জুন, ২০২২ ১৮:০৮

কুয়েতে বাংলাদেশের শ্রমবাজারের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিন আজ

মঈন উদ্দিন সরকার সুমন

কুয়েতে বাংলাদেশের শ্রমবাজারের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিন আজ

কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে কুয়েতের বিভিন্ন সরকারি হাসপাতালে দায়িত্ব পালনের জন্য বাংলাদেশি নার্সদের প্রথম ব্যাচের ৫০ জন নার্স কুয়েতে আগমন করেছেন। আল জাজিরা এয়ার লাইন্সে করে ১৯ জুন রবিবার স্থানীয় সময় সকাল ৭ টায় ২৫ জন এবং আরেকটি ফ্লাইটে সকাল ১০ টায় ২৫ জন মোট ৫০ জন নার্স কুয়েতে আগমন করেছেন। 

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোঃ আশিকুজ্জামান, দূতাবাসের সচিব এবং দূতালয় প্রধান নিয়াজ মুরশেদ, কাউন্সিলর শ্রম মোহাম্মদ আবুল হোসেনসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ এবং সংশ্লিষ্ট কোম্পানীর কর্মকর্তাবৃন্দ এবং কুয়েত আন্তর্জাতিক বিমান বন্দরে সদ্য নিয়োগপ্রাপ্ত নার্সদের ফুল দিয়ে স্বাগত জানান এবং কুয়েতে দায়িত্ব পালনের জন্য প্রথম ব্যাচ হিসাবে নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান।

সে সময় কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোঃ আশিকুজ্জামান বাংলাদেশ থেকে কুয়েতে আগত নার্সদের স্বাগত জানিয়ে বলেন, আজ কুয়েতে বাংলাদেশের শ্রমবাজারের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিন। আমি দায়িত্ব গ্রহণের পর থেকে কুয়েতে বাংলাদেশের শ্রমবাজার বৃদ্ধি এবং বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে কুয়েতের বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা এবং জনশক্তি আমদানির সাথে সংযুক্ত কোম্পানির নেতৃস্থানীয় কর্মকর্তাদের সাথে দূতাবাস নিয়মিত যোগাযোগ চালিয়ে যাচ্ছে। এরই ফলশ্রুতিতে কুয়েতের City Group General Trading Company এবং Advanced Technology Company কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমতিপ্রাপ্ত হয়ে মোট (৪০০+৫৯৮) = ৯৯৮ (নয়শত আটানব্বই) জন নার্স বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিঃ (বোয়েসেল)-এর মাধ্যমে নিয়োগের জন্য দূতাবাসে গত ডিসেম্বর ২০২১ তারিখে চাহিদাপত্র দাখিল করে। যা বাংলাদেশ দূতাবাস, কুয়েত কর্তৃক সত্যায়নপূর্বক নিয়োগের অনুমোদন প্রদানের জন্য বাংলাদেশে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। তৎপ্রেক্ষিতে গত জানুয়ারিতে কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় ও কোম্পানীর প্রতিনিধি সমন্বয়ে গঠিত বাছাই কমিটি উভয় কোম্পানীতে নার্স নিয়োগের জন্য বাংলাদেশ সফর করে এবং মোট ৭৫৪ জন নার্সকে চূড়ান্তভাবে মনোনীত করে। বাংলাদেশ থেকে আগত নার্সদের বাসস্থানসহ সব সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ এবং নতুন শ্রমবাজারের খোঁজে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড(বোয়েসেল) এর সমন্বয়ে একটি প্রতিনিধিদল গত ৭-১২ মে কুয়েত সফর করে।

রাষ্ট্রদূত উল্লেখ করেন ইতোমধ্যে চূড়ান্তভাবে বাছাইকৃত নার্সদের মধ্যে ২৯৯ জন নার্সের অনুকূলে ভিসা ইস্যু করা হয়েছে। তাদের মধ্যে থেকে প্রথম ব্যাচে ৫০ জন নার্স প্রথমবারের মতো কুয়েতে সরকারিভাবে বিনা খরচে কুয়েতে আগমন করেছে। ভিসাপ্রাপ্ত বাকি নার্সরা জুন ২০২২ এর মধ্যে কাজে যোগদান করবেন এবং নির্বাচিত বাকি নার্সরা বাংলাদেশ হতে বহিঃগমণের প্রক্রিয়া সম্পন্ন করে শীঘ্রই কুয়েতে তাদের কর্মস্থলে যোগদান করবেন মর্মে আশা করা যাচ্ছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর